সরকারি কর্মচারীরা যা করতে পারবেন না

নতুন পে-স্কেল ঘোষণা এবং বেতন বৈষম্য নিরসণের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সরব সরকারি কর্মচারীরা। বিষয়টি নজরে এসেছে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের। এ অবস্থায় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা যথাযথ অনুসরণ করা হচ্ছে কিনা তা মনিটরিং করতে কমিটি করেছে সরকার।

১৩ জুলাই (মঙ্গলবার) এক অফিস আদেশে বলা হয়েছে, ২০২০ সালের ৭ মে জারিকৃত পরিপত্র অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ সরকারের নির্দেশনা সমূহ বাস্তবায়ন করছেন কিনা তা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করার জন্য কমিটি গঠন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আবুল হাসনাত হুমায়ুন কবীরকে সভাপতি এবং উপসচিব মো. মোস্তাফিজার রহমানকে সদস্য সচিব করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। 

সরকারি কর্মকর্তা-কর্মচারীগণ সামাজিক মাধ্যম ব্যবহারে ২০২০ সালের জারিকৃত পরিপত্রের নির্দেশনা মানছেন কিনা উক্ত কমিটি তা পর্যবেক্ষণ করবেন। ২০২০ সালের পরিপত্রে সামাজিক মাধ্যম ব্যবহারে ৮টি নির্দেশনা দেয় সরকার। তাতে বলা হয়, সরকার ও রাষ্ট্রের ভাবর্মর্তি ক্ষুন্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও-ভিডিও আপলোড বা লাইক শেয়ার কমেন্ট করা যাবে না। জাতীয় ঐক্য ও চেতনা পরিপন্থী কোনো প্রকার তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে। 

কোনও সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কোনও তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হয় এমন কোনও পোস্ট, অডিও-ভিডিও আপলোড বা শেয়ার কমেন্ট, লাইক করা থেকে বিরত থাকতে হবে। জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি-প্রতিষ্ঠানকে হেয় করে কোনও পোষ্ট করা যাবে না। লিঙ্গ বৈষম্য বা এ সংক্রান্ত বিতর্কমূলক কোনও তথ্য-উপাত্ত প্রকাশ কারা থেকে বিরত থাকতে হবে। জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনও লেখা, অডিও-ভিডিও প্রকাশ করা যাবে না। ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার হতে বিরত থাকতে হবে। অন্য কোনও রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ সম্পর্কে বিরূপ মন্তব্য করা যাবে না। 

নির্দেশনায় বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বা নিজ একাউন্টের ক্ষতিকারক কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারী ব্যক্তিগতভাবে দায়ী হবেন। সেজন্য প্রচলিত আইন এবং বিধি-বিধান অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //