iBAS++ এ জিপিএফ হিসাবের নমিনী এন্ট্রিকরণ সংক্রান্ত

আপনারা ইতোমধ্যেই জেনেছেন যে, জিপিএফ হিসাব নম্বর ডিজিটাল হয়ে গেছে। জিপিএফ একাউন্ট ফরম এখন আর ম্যানুয়ারি পূরণ করে হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করতে হবে না। ibas++ self registration এর মত জিপিএফ হিসাবও এখন আইবাস++ থেকেই খোলা যাবে এবং প্রয়োজনীয় কাগজপত্র আপলোড এবং হিসাবরক্ষণ অফিসে হার্ড কপি প্রেরণ করে Approve করে নিতে হবে। আসুন দেখে নিই যাদের জিপিএফ হিসাব খোলা আছে তারা কিভাবে নমিনি এন্ট্রি করবেন।

ibas++ সি‌স্টে‌মে লগইন করলে বামপাশে GPF Subscriber Nominee Entry অপশনে ক্লিক করলে ছবির মত পেজ আস‌বে এবং নিচের ধাপগুলো অনুসরণ করে কাজটি সম্পন্ন করতে হবে।

১) GO বাট‌নে ক্লিক ক‌রলে আপনার জিপিএফ এর সকল তথ্য আসবে, এগুলো আপনার কিছুই করার নেই।

২) এরপর নিচে Nominee Entry এর ঘরে প্রথমে Adult লিখে নমীনির NID input দিলে নাম অটো চলে আসবে সার্ভার থেকে, তারপর পরের সাদা বক্সে Relationship এর বক্সে Spouse/যেটি প্রযোজ্য সেটি লিখতে হবে, তারপরের বক্সে নমিনির ঠিকানা এন্ট্রি করতে হবে, তারপর Share(%) এর বক্সে আপনি একজনকে মনোনীত করলে ১০০% লিখে Add বাটনে ক্লিক করবেন।

৩) ওই Row এর নিচে আরেকটি Row show করবে যেখানে নোমিনীর সকল তথ্য দেখা যাবে। সকল তথ্য ঠিক থাকলে নিচে save বাটনে ক্লিক করবেন।

৪) Save এর পাশে print বাটনে ক্লিক করলে pdf generate হবে, পিডিএফ ফাইলটি সেভ করে প্রিন্ট নিয়ে নিচে ডানে আপনার স্বাক্ষর ও বামে ২ জন স্বাক্ষী যাঁদের জিপিএফ হিসাব আছে তাঁদের হিসাব নং ও স্বাক্ষর করিয়ে এবং scan করে pdf/image আকারে নিচে upload nominee form বক্সে আপলোড করে submit করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //