সহজেই মেলান প্রাইজবন্ড, হয়ে যান লাখপতি!

গত ৩১ অক্টোবর ১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের  ১০৫তম ড্র অনুষ্ঠিত হয়ে গেল। অনেকেই ফল প্রকাশ হওয়ার সাথে সাথেই নম্বর মিলিয়ে নিতে গাফিলতি করেন। পরে দেখা যায় অলসতার কারণে আর দেখাও হয় না। অথচ মিলিয়ে নিলে হয়তো দেখা যেত, কোনো একটি পুরস্কার আপনি পেয়েই গেছেন। তবে এটাও ঠিক, ড্র হওয়ার দুই বছরের মধ্যে যে কোনো সময় আপনি পুরস্কার দাবি করতে পারেন।

১০০ টাকা মূল্যমানের ৪৩টি সিরিজ -কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ এবং খন এই ড্র’র আওতাভুক্ত। উপরের সিরিজগুলোর অন্তর্ভুক্ত ৪৬ সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে ঘোষিত হয় এবং নিচে উল্লেখ সংখ্যার বন্ডগুলো সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়।

উদাহারণস্বরূপ- বন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হয়েছে উপরে উল্লেখ করা প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হবে। অনুরূপভাবে ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যাও তাদের মান অনুযায়ী প্রতিটি সিরিজের ক্ষেত্রে পুরস্কার পাওয়ার যোগ্য।

আয়কর অধ্যাদেশ-১৯৮৪’র ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১লা জুলাই, ১৯৯৯ থেকে প্রাইজবন্ড পুরস্কারের অর্থের ওপর ২০% হারে উৎসে কর কাটার বিধান রয়েছে।

১০০/-টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডের বিভিন্ন পুরস্কারের বিস্তারিত বিবরণ নিচে দেওয়া হল:
১. ৪৩টি ৬ লাখ টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১টি
২. ৪৩টি ৩ লাখ ২৫ হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ১টি
৩. ৮৬টি ১ লাখ টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২টি
৪. ৮৬টি ৫০ হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ২টি
৫. ১৭২০টি ১০ হাজার টাকা মানের পুরস্কার প্রতি সিরিজের জন্য ৪০টি
সর্বমোট ১ হাজার ৯শ ৭৮টি পুরস্কার প্রতি সিরিজের জন্য ৪৬টি।

কীভাবে মিলিয়ে নেবেন:
বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd এ ঢুকলে মেন্যুতে লেখা Investment facilities ক্লিক করলে Prizebond অপশন আসবে।

Prizebond এর উপর ক্লিক করলে Search Prizewinning bond numbers আসবে। Enter Number লেখা বক্সের ভেতর প্রাইজবন্ড নাম্বার লিখে Go তে ক্লিক করলেই যদি নাম্বার মিলে যায় তাহলে Congratulation! 1 match found আসবে।

এভাবে খুব সহজেই প্রযুক্তির সাহায্যে আপনি পেয়ে যেতে পারেন আপনার কাঙ্ক্ষিত ফলাফল। তারপর বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত ফরমে আবেদন করলেই পেয়ে যাবেন আপনার পুরস্কার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //