জিপিএফ হতে টাকা তোলার নিয়ম

GPF Withdraw Process এ জমাকৃত অর্থের ৭৫% উত্তোলন করা যায় – নিজের জমাকৃত অর্থ উত্তোলন করলেও সর্বোচ্চ ৪৮ কিস্তি এবং সর্বনিম্ন ১২ কিস্তিতে জমা করতে হয়। জিপিএফ সরকারি কর্মচারীদের সামাজিক আর্থিক নিরাপত্তার অংশ হওয়ায় জমাকৃত অর্থ নিজের প্রয়োজনে ব্যবহার করলেও কর্মচারীর বয়স ৫২ হওয়ার পূর্বে এ অর্থ চূড়ান্ত বা অফেরৎযোগ্য উত্তোলন করা যায় না।

প্রথমে আপনাকে জিপিএফ স্লিপ সংগ্রহ করতে হবে। হিসাবরক্ষণ অফিস বা আইবাস++ হতে অনলাইনে এ জিপিএফ স্লিপ পাওয়া যাবে। তারপর নিজের লিংকে দেওয়ার ফরম পূরণ করে অফিস প্রধান বরাবর একটি দরখাস্ত লিখতে হবে। অফিস প্রধান জিপিএফ মঞ্জুরকারী কর্তৃপক্ষের নিকট আপনার ফরমটি ও জিপিএফ স্লিপটি ফরওয়ার্ড করবে।

নিয়োগকারী কর্তৃপক্ষ এটি মঞ্জুরী আদেশ জারি করবে। মঞ্জুরী পত্র প্রাপ্তির পর আপনার দপ্তরের মাধ্যমে বিল তৈরি করে হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে পাশ করে টাকা তুলতে পারবেন।

নিয়োগকারী কর্তৃপক্ষ যদি আপনার নিজ দপ্তর হয় তবে ফরওয়ার্ডিং পাঠাতে হবে না। জিপিএফ মঞ্জুরীকারী কর্তৃপক্ষ যদি আপনার নিজ অফিস হয় তাহলে অতিদ্রুত অর্থ উত্তোলন করতে পারবেন।

আরেকটি বিষয় ৫২ বছর বয়স না হলে ইচ্ছা করে যে, আপনি কিস্তি দিবেন না সে সুযোগ নাই। ফেরতযোগ্য অর্থ কিস্তির মাধ্যমে জমা করা বাধ্যতামূলক। এক কিস্তি সুদ হিসেবে কর্তন করতে হবে। তার মানে আপনি যদি ৪৮ কিস্তি পরিশোধ করেন তবে আরও একটি কিস্তি অতিরিক্ত কর্তন করে মোট ৪৯ কিস্তি কর্তন করতে হবে।

জিপিএফ হতে অর্থ উত্তোলন করা নিয়ম/ জিপিএফ হতে অর্থ উত্তোলনের ফরম/জিপিএফ হতে অর্থ উত্তোলনের বিধি

একাধারে সর্বোচ্চ ৩টি লোন নিতে পারবেন। জিপিএফ হতে অর্থ ফেরতযোগ্য উত্তোলনের ক্ষেত্রে জিপিএফ জমার সর্বোচ্চ ৭৫% তুলতে পারবেন।

 পূরণকৃত জিপিএফ ফরমের নমুনা পাওয়া যাবে?
জিপিএফ ফরম ২০২২ – জিপিএফ পূরণকৃত ফরম নমুনা নিচের যুক্ত করা হলো। কিভাবে জিপিএফ ফরম পূরণ করবেন তা নিচের লিংক হতে দেখে নিতে পারেন। নমুনা সংযুক্ত করে দেওয়া হয়ে আপনি চাইলে ডাউনলোড করে সংগ্রহ করতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //