সরকারি চাকরিজীবীদের ইনক্রিমেন্ট ২০২২, ২ মিনিটে বের করে ফেলুন ফিক্সেশন কপি

সরকারি কর্মচারিদের বেতন বৃদ্ধি হয় প্রতিবছর তা কর্মচারি বা কর্মকর্তাদের বার্ষিক পারফরমেন্স যাই থাকুক না কেন? বার্ষিক ইনক্রিমেন্ট পূর্ব নির্ধারিত, যদি সাময়িক বরখাস্ত এবং বিনা বেতন ছুটি মঞ্জুর না করা হয়। শাস্তিপ্রাপ্ত কোন কর্মচারির ক্ষেত্রে ইনক্রিমেন্ট লাগে না। এছাড়া কোন কর্মচারিকে শাস্তি স্বরূপ ১ বা ২ বা ৩ বছরের বার্ষিক ইনক্রিমেন্ট স্থগিত রাখতে পারে।

যে সকল কর্মচারি ২০১৫ সালে নতুন যোগদান করেছে অথবা যারা চলমান বা কর্মরত সরকারি কর্মচারি তাদের বেতন নির্ধারিত হয়েছে ২০১৫ সালেই। জাতীয় বেতন স্কেল ২০১৫ জারি হওয়ার পর সকল কর্মকর্তা বা কর্মচারীদের বেতন পুনঃনির্ধারিত বা পে ফিক্সেশন সম্পন্ন হয়েছে। এ পে ফিক্সেশন ডাটা বা তথ্য ঠিক রয়েছে কিনা তা যাচাই করে হিসাবরক্ষণ অফিস ফিক্সেশন ফরমে হাতে লিখে একটি ভেরিফিকেশন নম্বর বা যাচাই নম্বর প্রদান করেছেন। এই ভেরিফিকেশন নম্বরই একবারই প্রদান করা হয়েছে। প্রতিবার বার্ষিক বেতন বৃদ্ধি যাচাই বা ইনক্রিমেন্ট কপি বের করতে এই ভেরিফিকেশন নম্বরটি প্রয়োজন পড়বে।

ইনক্রিমেন্ট বের করার নিয়ম
১/৭/২০২২ তা‌রি‌খের বা‌র্ষিক ইন‌ক্রি‌মেন্ট লেগে গেছে। সরকা‌রি কর্মকর্তা-কর্মচারিদের ১/৭/২০২২ তা‌রি‌খে বা‌র্ষিক ইন‌ক্রি‌মেন্ট যুক্ত হয়। আপনার ইন‌ক্রি‌মেন্ট যোগ হ‌য়ে‌ছে কিনা দে‌খতে প্রবেশ করতে হ‌বে নিম্নের সাই‌টে: ব্রাউজা‌রে payfixation.gov.bd লিখে GO তে ক্লিক করলে নিচের সাইটে কনভার্ট হ‌বে https://ibas.finance.gov.bd/ibas2/Fixation সাই‌টে প্রবেশ করে ছ‌বির মত ধাপগু‌লো অনুসরণ ক‌রতে হবে

ছ‌বি-১: নী‌চের দি‌কে “পরবর্তী ধাপ” এ ক্লিক

ছ‌বি-২: “আ‌মি ‌প্রিন্ট নি‌য়ে‌ছি, প‌ড়ে‌ছি এবং বু‌ঝে‌ছি” বা‌মের ব‌ক্সে টিক ও “পরবর্তী” তে ক্লিক

ছ‌বি-৩: ইন‌ক্রিমেন্ট অপশ‌নে ক্লিক

ছবি-৪: স্ক্রি‌নে যে কমান্ড আস‌বে সেখা‌নে “হ্যাঁ” তে ক্লিক

ছ‌বি-৫: বেসাম‌রিক অপশ‌নে ক্লিক

ছ‌বি-৬: ১৭ ডি‌জি‌টের NID বা Smart ID যে‌টি বেতন নির্ধারণের সময় ব্যবহৃত হ‌য়ে‌ছে, মাঝখা‌নে হাই‌ফেনসহ Verification No. (Verification No. ভু‌লে গে‌লে ছ‌বি-৬ এর নী‌চে Forgot verification? এ ক্লিক কর‌লে

ছ‌বি-৭ এ এর মত NID আর ক্যাপচা দি‌য়ে Send Verification কো‌ডে ক্লিক কর‌লে ফি‌ক্সেশা‌নের সময় প্রদত্ত মোবাইল নম্বরে Verification No. চ‌লে যা‌বে) এবং ক্যাপচা ব‌সি‌য়ে login এ ক্লিক কর‌লে ফি‌ক্সেশা‌নের সময় প্রদত্ত মোবাইল নম্ব‌রে এসএমএস আস‌বে ৪ নম্ব‌রের Verification Code

ছবি-৮: Verification Code ইনপুট দি‌য়ে Validate অপশনে ক্লিক

ছ‌বি-৯: পে‌জের উপ‌রের দি‌কে ইন‌ক্রি‌মেন্ট তা‌রি‌খ লেখার ডানপা‌শে ড্রপ-ডাউন বাট‌নে ক্লিক কর‌লে আ‌গের সব ইন‌ক্রি‌মেন্ট তা‌রিখ সহ ১/৭/২০২২ তা‌রিখ দেখা যা‌বে। ১/৭/২০২২ তা‌রি‌খে ক্লিক কর‌তে হ‌বে।

ছ‌বি-১০: ইন‌ক্রি‌মেন্ট ১/৭/২০২২ লেখা অং‌শের নী‌চে Go তে ক্লিক কর‌লে চ‌লে আস‌বে ফিক্সেশান পেজ, এরপর বামপা‌শে প্রিন্ট অপশ‌নে গি‌য়ে ক্লিক ক‌রে প্রিন্ট নি‌লেই হ‌য়ে গেল।


অনলাইনে বেতন দেখার নিয়ম ২০২২
নিচের চার্ট থেকে আপনি আপনার মূল বেতন দেখে নিন এবং ইনক্রিমেন্ট কপির সাথে মিলিয়ে নিন আপনার ইনক্রিমেন্ট প্রাপ্ত মূল বেতন ঠিক আছে কিনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //