জমির নামজারি নিয়ে নতুন নিয়ম

জমির নামজারির জন্য চাওয়া দলিলপত্র তথা কাগজপত্রের ঘাটতি থাকলেই নামজারি আবেদন বাতিল করা যাবে না। এমনকি নামজারির আবেদন সম্পূর্ণ বাতিল করাও যাবে না বলে ভূমি মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ সম্পর্কিত একটি পরিপত্র জারি করা হয়েছে। 

ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত 'ই-নামজারি সিস্টেমে নামজারি নিষ্পত্তি করার বিষয়ে নির্দেশনা' শীর্ষক পরিপত্রে এ ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। 

এছাড়া পরিপত্রে সহকারী কমিশনারের (ভূমি) জন্য আছে কিছু সুস্পষ্ট নির্দেশনা।

পরিপত্রে বলা হয়, ভূমি মন্ত্রণালয়ের সেবা সহজ করার লক্ষ্যে ই-নামজারি সিস্টেমে ক্রয়সূত্রে নামজারি ফরম সম্প্রতি চালু করা হয়েছে। ই-নামজারির নতুন ফরম চালু করার ফলে ডিজিটাল ভূমিসেবা সিস্টেমে (ই-নামজারি/ই-খতিয়ান/ডিজিটাল এলডি ট্যাক্স) কিংবা ভূমি অফিসে সংরক্ষিত নেই-এমন কোনো তথ্যের ঘাটতি থাকলেই নামজারি আবেদন নামঞ্জুর করা যাবে না। নামজারি মামলার ১ম আদেশে কোনো দলিলপত্রের ঘাটতি থাকলে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করে দাখিলের জন্য অনুরোধ আনাতে হবে। সাধারণভাবে ৭ কার্যদিবস কিংবা আবেদন বিবেচনা করে যুক্তিসঙ্গত সময় দেওয়া যাবে। 

আবেদনপত্র সম্পূর্ণ বাতিল না করার ব্যাপারে পরিপত্রে আরও জানানো হয়, এ সময়ের (১ম আদেশে দেওয়া সময়) মধ্যে নামজারি আবেদনকারী তথ্য বা কাগজপত্র দাখিল করতে ব্যর্থ হলে আদেশ নামঞ্জুর করা যাবে। পরে নামঞ্জুর করা আবেদনে চাওয়া তথ্য/দলিলপত্রের প্রাপ্তি সাপেক্ষে পুনরায় নামজারি কার্যক্রম চালু করতে হবে (নতুন করে পুনরায় আবেদনের প্রয়োজন নাই)। এক্ষেত্রে আবেদন পুনরায় কার্যকর হওয়ার তারিখ থেকে নামজারি সেবা পাওয়ার সময় গণনা শুরু হবে।

এছাড়া পরিপত্রে নামজারি আবেদনের হার্ড কপি জমা না দেওয়া, দলিলের নামের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নামের পার্থক্য থাকা, মোবাইল ফোন নম্বর সঠিক না দেওয়া, জমির বিষয়ে আদালতে মামলা চলমান থাকা, জমির শ্রেণির বিষয়ে সর্বশেষ রেকর্ড ও দলিলে ভিন্ন-ভিন্নভাবে উল্লেখ থাকাসহ আরও বিভিন্ন কারণে নামজারি বাতিল করতে নিষেধ করা হয়েছে। 

পরিপত্রে উপর্যুক্ত কারণ উল্লেখ করে সহকারী কমিশনারদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, যেন ভূমিসেবা গ্রাহক সময় ও সুযোগ পান, এমনকি প্রযোজ্য ক্ষেত্রে বিকল্প করণীয় সম্পর্কে জানতে পারেন।

ই-নামজারি আবেদনের সঙ্গে সংশ্লিষ্ট দলিলপত্র যাচাই শেষে সঠিক প্রতীয়মান হলে পক্ষদের প্রাথমিক শুনানি না নেওয়ার জন্যও বলা হয়েছে পরিপত্রে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //