যেসব ডিগ্রি থাকলে অতিরিক্ত অগ্রিম ইনক্রিমেন্ট পাওয়া যায়

দুইটি অগ্রিম বেতন বৃদ্ধি ২০২২: যে সকল ব্যক্তির ইঞ্জিনিয়ারিং বা স্থাপত্যবিধ্যায় ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রিসহ সরকার কর্তৃক এতদুদ্দেশ্যে স্বীকৃত কোন শিক্ষা প্রতিষ্ঠান (ইনস্টিটিউট) হইতে ফিজিক্যাল প্ল্যানিং এ ডিগ্রি রহিয়াছে, অথবা আইন বিষয়ে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি রহিয়াছে এবং এইরূপ ডিগ্রি সংশ্লিষ্ট পদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে নির্ধারিত থাকে, সেই সকল কর্মচারীকে ২ (দুই)টি অগ্রিম বেতনবৃদ্ধি প্রদান করা হইবে। ইঞ্জিনিয়ার ও ডাক্তারদের প্রথম যোগদানকালে ২টি অগ্রিম ইনক্রিমেন্ট।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক চাকরিরত বা কর্মরত থাকাকালীন পিএইচডি ডিগ্রি অর্জনকারী পাবলিক বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষক যে পদে কর্মরত থাকিবেন, উক্ত পদের জন্য নির্ধারিত ও আহরিত বেতনগ্রেড অনুযায়ী তিনি  পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ৩ (তিন)টি অগ্রিম বেতনবৃদ্ধির সুবিধা প্রাপ্য হইবেন। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ৩ (তিন) টি অগ্রিম বেতন বৃদ্ধির সুবিধা প্রাপ্যতা ২০২২

পিএইচডি ডিগ্রি কি?
ডক্টর অফ ফিলোসফি (ইংরেজি: Doctor of Philosophy, Ph. D) একটি উচ্চ স্তরের শিক্ষাগত ডিগ্রী। বিজ্ঞান ও কলার বিভিন্ন ক্ষেত্রে গবেষণার জন্য স্নাতক উত্তীর্ণ গবেষককে এই ডিগ্রি প্রদান করা হয়ে থাকে। এক্ষেত্রে সাধারণত একজন গবেষককে গবেষণার বিষয়ে অভিজ্ঞ কোন অধ্যাপকের অধীনে গবেষণা চালাতে হয়।

অতিরিক্ত বার্ষিক বেতন বৃদ্ধি প্রাপ্যতার বিধান / উচ্চতর শিক্ষাগত যোগ্যতার জন্য অগ্রিম বর্ধিত বেতন প্রাপ্তির আদেশ ২০১৮
উচ্চতর শিক্ষাগত যোগ্যতা এবং বিএড ডিগ্রি প্রাপ্তির জন্য এক বা একাধিক ইনক্রিমেন্ট পাওয়া যায়
 

প্রথম নিয়োগের পদটি যদি জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ২২০০০-৫৩০৬০ (৯ম গ্রেড) তদূর্ধ্ব স্কেলের হয়, তাহা হইলে-

(ক) একজন এম.বি.বি.এস ডিগ্রিধারী বা ব্যাচেলর অব আর্কিটেকচার বা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি বা সরকার কর্তৃক স্বীকৃত সমপর্যায়ের ডিগ্রিধারীকে ১ (এক) টি অগ্রিম বেতনবৃদ্ধি প্রদান করা যাইবে, যদি এইরূপ ডিগ্রি সংশ্লিষ্ট ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে নির্ধারিত থাকে;

(খ) যে সকল ব্যক্তির ইঞ্জিনিয়ারিং বা স্থাপত্যবিধ্যায় ডিগ্রি বা মাস্টার্স ডিগ্রিসহ সরকার কর্তৃক এতদুদ্দেশ্যে স্বীকৃত কোন শিক্ষা প্রতিষ্ঠান (ইনস্টিটিউট) হইতে ফিজিক্যাল প্ল্যানিং এ ডিগ্রি রহিয়াছে, অথবা আইন বিষয়ে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি রহিয়াছে এবং এইরূপ ডিগ্রি সংশ্লিষ্ট পদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে নির্ধারিত থাকে, সেই সকল কর্মচারীকে ২ (দুই)টি অগ্রিম বেতনবৃদ্ধি প্রদান করা হইবে;

(গ) কোন কর্মচারী যদি কোন চিকিৎসা অনুষদের লাইসেন্সধারী হন এবং যদি উক্ত লাইসেন্স তাঁহার পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হিসাবে নির্ধারিত থাকে, তাহা হইলে উক্ত কর্মচারী নিয়োগ লাভের সময় ১(এক)টি অগ্রিম বেতনবৃদ্ধি পাইবেন।

(২) তদানিন্তন Education Department Memorandum Nos. SiV/830-Edn. dated 18th July, 1970, SIV/831-Edu, Dated 18th July, 1970, 832 Edn. Dated 17th July, 1970 এবং 833-Edn, Dated 17th July, 1970 অনুযায়ী উচ্চতর শিক্ষাগত যোগ্যতা, যাহা অগ্রিম বর্ধিত বেতন মঞ্জুরির সহিত সম্পর্কযুক্ত, Ministry of Finance O.M. No. MF(ID)-1-3/77/522, Dated 13th May-1978, MF(ID)-II-/P-1/81/457, Dated-16th April, 1981

এবং MF(ID-II-/P-1/81/800, Dated 29th June, 1981 তে আরোপিত শর্তসমূহ, যাহা বেতনবৃদ্ধি মঞ্জুরির সহিত সম্পর্কযুক্ত এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২২ জানুয়ারি, ১৯৯৪ তারিখের স্মারক নং-পার-৩/টি-৩/৯৩/৬১, যাহা বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের প্রবেশ পদের কর্মচারীদের উচ্চতর প্রারম্ভিক বেতন প্রদান সম্পর্কিত, বিধানাবলী বলবৎ থাকিবে।

(৩) ১ জুলাই ২০১৫ তারিখে প্রথম নিয়োগপ্রাপ্ত কোনকর্মচারী বেতন প্রথমে জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর সংশ্লিষ্ট স্কেলের ন্যূনতম ধাপে এবং এই অনুচ্ছেদের বিধান মোতাবেক প্রযোজ্য ক্ষেত্রে উহার সহিত অতিরিক্ত বেতনবৃদ্ধি (ইনক্রিমেন্ট) যোগ করিয়া নির্ধারণ করিতে হইবে।

(৪) এই অনুচ্ছেদে উল্লিখিত অগ্রিম বেতনবৃদ্ধি কেবল চাকরিতে প্রথম নিয়োগ লাভের সময় প্রাপ্য হইবেন এবং ইহা পরবর্তী পদোন্নতি প্রাপ্তির ক্ষেত্রে প্রযোজ্য হইবে না।

(৫) জাতীয় বেতন স্কেল, ২০১৫ কার্যকর হইবার তারিখ হইতে বিসিএস ক্যাডারভূক্ত কর্মচারীদের প্রবেশ পদ জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৮ম গ্রেডে নির্ধারিত হইবে এবং ইতোমধ্যে ৯ম গ্রেডেভূক্ত বিসিএস ক্যাডারভূক্ত কর্মচারীগণের বেতন বর্তমান বেতনস্কেলের অনুরূপ স্কেল অর্থাৎ ৯ম গ্রেডে নির্ধারণ করিতে হইবে এবং অত:পর ৮ম গ্রেডের সংশ্লিষ্ট ধাপের সহিত মিলাইয়া প্রচলিত নিয়মানুযায়ী বেতন নির্ধারণ করিতে হইবে।

যোগদানের সময়ই কি দুটি ইনক্রিমেন্ট পাওয়া যায়?
বার্ষিক বেতন বৃদ্ধি ২০২২ –সিভিল সার্ভিসে প্রথম যোগদানের সময় দুটি অগ্রিম ইনক্রিমেন্ট পাওয়া যায়। এ ইনক্রিমেন্ট শুধুমাত্র ডাক্তার ও ইঞ্জিনিয়ারগণ পেয়ে থাকেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //