বছরের ‘সেরা শব্দ’ ঘোষণা করলো অক্সফোর্ড ডিকশনারি

প্রতিবারের মতো এবারও বছরের ‘সেরা শব্দ’ ঘোষণা করেছে অক্সফোর্ড ডিকশনারি কর্তৃপক্ষ। সে হিসেবে ২০২২ সালের সেরা শব্দের খেতাব পেয়েছে ‘গবলিন মোড’। মূলত লোভী, অলস, অপরিচ্ছন্ন, আত্মকেন্দ্রিক বা সামাজিক নিয়মনীতিকে প্রত্যাখ্যান করে এই ধরনের মানুষের ক্ষেত্রে ব্যবহৃত হয় এই শব্দটি।

সম্প্রতি অক্সফোর্ড ডিকশনারির ওয়েবসাইটে ‘গবলিন মোড’কে বছরের সেরা শব্দ হিসেবে ঘোষণা করা হয়। এটা করতে ইতিহাসে প্রথমবারের মতো জনমত বা ভোটের আয়োজন করা হয়। অনলাইনে টানা দুই সপ্তাহ ধরে চলে ভোটগ্রহণ। যেখানে ৩ লাখেরও বেশি মানুষ অংশ নেন।

এর মধ্যে ৯৩ শতাংশ অর্থাৎ ৩ লাখ ৪০ হাজার ভোট নিয়ে জয়ী হয় ‘গবলিন মোড’। আর বাকি ৪ শতাংশ ভোট পড়েছে ‘মেটাভার্স’ শব্দে। সেক্ষেত্রে রানারআপ শব্দ হিসেবে স্থান করে নিয়েছে এই ‘মেটাভার্স’ শব্দটি।

‘গবলিন মোড’ শব্দটি যেভাবে এলো

২০০৯ সালে টুইটারের মাধ্যমে এই শব্দের সঙ্গে পরিচিত হয় মানুষ। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে শব্দটি ব্যাপক মাত্রা ব্যবহৃত হয়।

মূলত, করোনার কড়াকড়ি বা লকডাউন শিথিল হওয়ার পরও বেশকিছু মানুষ তাদের বাড়িতেই সারাদিন অলসভাবে সময় কাটানোকে বেশি প্রাধান্য দিতেন।

করোনার প্রায় দুই বছর ঘরে বন্দী থাকার পর যখন সবকিছু স্বাভাবিক হয়ে আসতে শুরু করে, তখনো অনেকেই লকডাউনের সময়ে ঘরে শুয়ে-বসে সময় কাটানোর অভ্যাস থেকে বেরিয়ে আসতে চায়নি বা পারেনি। এ বিষয়গুলোকে বুঝাতেই ‘গবলিন মোড’ শব্দটির ব্যবহার শুরু হয়। 

সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //