সালতামামি: বছরের সেরা ৬ ছবি

বাংলাদেশের চলচ্চিত্রের পরতে পরতে হতাশার ছাপ। কারণ এখানে ভালো গল্প নেই, মানসম্মত কাজ হয় না, সিনেমায় পর্যাপ্ত বাজেট নেই, প্রযুক্তিগত নানা জটিলতা, হলগুলো ভেঙে যাচ্ছে, এফডিসির করুণ অবস্থাসহ রয়েছে শত প্রতিবন্ধকতা। 

আশি-নব্বই দশকে ভালো সিনেমা, ব্যবসাসফল সিনেমা পাওয়া গেলেও এখন একেবারেই মন্দাবস্থা চলছে। কোনো এক দুষ্টুচক্রে কিংবা নিয়তির খেলায় বাংলা চলচ্চিত্র এবং এর সাথে সম্পৃক্ত কলাকুশলীরা যেন আঁধারের বেড়াজাল কাটতেই পারছে না। 

প্রতারক এই সময়ে বছরের সেরা ৫- ১০টি সিনেমা খুঁজে পাওয়া নিন্তান্তই খুব কষ্টের কাজ। তবুও পুরো বছরের হিসাব, গড় পড়তা, ভালো মন্দের মিশেলে নির্ধারণ করা হলো ২০১৯ সালের সেরা বা আলোচিত ৬ সিনেমা।  

ফাগুন হাওয়ায়

২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে তৌকীর আহমেদ পরিচালিত এবং ইমপ্রেস টেলিফিল্মস প্রযোজিত সিনেমা ফাগুন হাওয়ায়। ছবিটি পরিবেশনার দায়িত্বে ছিল দি অভি কথাচিত্র। ফাগুন হাওয়ায় সিনেমাটি ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে। 


ছবিটি সেন্সর বোর্ডের সদস্যদের প্রশংসা কুঁড়িয়েছে। কারণ ছবিটির ভাবনা ও নির্মাণ কৌশল প্রশংসনীয়।

টিটো রহমানের ‘বউ কথা কও’ গল্পের অনুপ্রেরণায় নির্মিত এ ছবিতে অভিনয় করেছেন তিশা, সিয়াম, আবুল হায়াত, আফরোজা বানু, ফারুক হোসেন, সাজু খাদেম, আজাদ সেতু, বলিউডের অভিনেতা যশপাল শর্মা প্রমুখ।

পাসওয়ার্ড

এবছরের ব্যবসাসফল ছবি ছিল পাসওয়ার্ড। ঈদ-উল ফিতর উপলক্ষ্যে মুক্তি পায় মালেক আফসারী পরিচালিত এবং শাকিব খান প্রযোজিত এই সিনেমাটি। ১৭০টির বেশি সিনেমা হলে মুক্তি পেয়েছিল এটি। 

কোটি টাকা খরচ করে ছবির গানের শুটিং করা হয়েছে তুরস্কে। এ ছবিতে শাকিবের বিপরীতে কাজ করেছেন চিত্রনায়িকা শবনম বুবলী। এছাড়াও মামনুন হাসান ইমন, শিবা শানু, অমিত হাসান, মিশা সওদাগর, ডনসহ আরো অনেকে অভিনয় করেছেন। 

চলচ্চিত্রটি মুক্তির আগে এই সিনেমাকে মৌলিক গল্পের চলচ্চিত্র বলে দাবি করা হয়। মুক্তির আগে চলচ্চিত্রটির ট্রেইলার দেখে দর্শকগণ তামিল ভাষার চলচ্চিত্র ডায়নামাইটের পুনঃনির্মাণ বলে অভিযোগ তোলেন।


চলচ্চিত্রটির নির্মাতা মালেক আফসারী অবশ্য তা প্রত্যাখ্যান করেন এবং চলচ্চিত্রটি ভারতীয় বা তামিল ভাষার চলচ্চিত্রের অনুকরণ এটা প্রমাণ করতে পারলে ১০ লক্ষ টাকা পুরস্কারের ঘোষণা দেন।

চলচ্চিত্রটি মুক্তির পর দর্শকদের অভিযোগ ছিলো সিনেমার গল্পের সঙ্গে দক্ষিণ কোরীয় চলচ্চিত্র দ্য টার্গেটের চিত্রনাট্য ও গল্পের মিল রয়েছে। 

চলচ্চিত্রটির পরিচালক মালেক আফসারী সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, পাসওয়ার্ড চলচ্চিত্রটির গল্প যে নকল, সেটা তিনি জানতেন না। পরে অবশ্য তিনি সেই স্ট্যাটাসটি মুছে ফেলেন।

এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি চলচ্চিত্রটির মৌলিকতার সপক্ষে চারটি যুক্তি প্রদান করেন।

২০১৯ সালের ১৭ জুন আনন্দ কুটুম নামের এক চলচ্চিত্র ব্যক্তিত্ব এটির বিরুদ্ধে গল্প নকলের অভিযোগ এনে সেন্সর বোর্ডে অভিযোগপত্র দাখিল করেন।

সেন্সর বোর্ড পর্যালোচনার পর দ্য টার্গেট চলচ্চিত্রের কিছু দৃশ্যের সাথে পাসওয়ার্ড চলচ্চিত্রের কিছু দৃশ্যের মিল খুঁজে পান এবং ভবিষ্যতে প্রযোজক ও পরিচালকের চলচ্চিত্রের সাথে যেন অন্য কোনো চলচ্চিত্রের মিল না থাকে, সে ব্যাপারে সতর্ক করেন এবং পুনরায় চলচ্চিত্রটিকে ছাড়পত্র প্রদান করেন।

এছাড়া চলচ্চিত্রটির গান আগুন লাগাইলো গানের বিরুদ্ধে সুর নকলের অভিযোগ করেন সংগীত পরিচালক শওকত আলী ইমন। তিনি অভিযোগ করেন যে, তার সুরে ২০১৯ সালের ১৮ মার্চ প্রকাশ হওয়া চন্দ্র তারা গানের সুরের মিল রয়েছে।

এই অভিযোগকে পাত্তা না দিয়ে মালেক আফসারী বলেন, পাসওয়ার্ড এখন সফল। তাই এটি নিয়ে অনেকেই নেতিবাচক কথা বলবে।

পরিশেষে বলা যায় যে, অনেক অভিযোগ থাকা সত্বেও এই সিনেমাটি ছিল ২০১৯ সালের ব্যবসাসফল সিনেমা। 

সাপলুডু

‘সাপলুডু’ থ্রিলার ঘারানার বাংলাদেশি চলচ্চিত্র। এখানে মূল চরিত্রে অভিনয় করেছেন আরেফিন শুভ ও বিদ্যা সিনহা সাহা মিম। ছবিটির গল্প, চিত্রনাট্য লিখেছেন গোলাম সোহরাব দোদুল। এ ছবির পরিচালকও তিনি।


২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর দেশের ৪২টি সিনেমা হলে এটি মুক্তি পায়। দেশের পর ১২ অক্টোবর অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও সিডনির দুই শহরে সাপলুডু দেখানো হয়। পরে ১৮ ও ১৯ অক্টোবর ইতালির রোমে প্রদর্শিত হয়। ছবিটি নিউইয়র্ক, ডালাস ও ক্যালিফোর্নিয়াতে প্রদর্শিত হয় ২৫ অক্টোবর। একই দিনে কানাডার টরন্টো ও মন্ট্রিয়েলেও দেখানো হয়। তার পর ২৬ অক্টোবর ওয়াশিংটন ডিসি, নভেম্বর ১ ও ২ তারিখ লসঅ্যাঞ্জেলেস এবং ৩ নভেম্বর সানফ্রান্সিসকোতে সাপলুডু চলে।

ছবিতে আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, জাহিদ হাসান, সালাহউদ্দিন লাভলু, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, মৌসুমি হামিদ প্রমুখ।

যদি একদিন

এবছরের আরেকটি আলোচিত সিনেমা ‘যদি একদিন’। এটি ৮ মার্চ ২২টি প্রেক্ষাগৃহে মুক্তি পায়। বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের প্রযোজনায় ছবিটি পরিচালনা করেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। ছবিটির চিত্রনাট্য লিখেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ এবং আসাদ জামান।

এই চলচ্চিত্রে অভিনয় করছেন তাহসান রহমান খান, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, তাসকিন রহমান ও শিশুশিল্পী আফরীন শিখা। সংগীতশিল্পী তাহসানকে আগে অসংখ্য নাটকে দেখা গেলেও, চলচ্চিত্রে প্রথম তাকে দেখা যায় এই সিনেমায়। 


‘যদি একদিন’ মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পঞ্চম ছবি। তাহসান, শ্রাবন্তী ছাড়াও এ ছবিতে আরো অভিনয় করেন তাসকিন রহমান, সাবেরী আলম, নাজিবা বাশার, আফরীন শিখা রাইসা, ফখরুল বাশার, মিলি বাশার ও আরো অনেকে। 

সিনেমাটি মূলত পরিবারের সদস্যদের ভালোবাসায় ঘেরা একটি ছবি। এখানে বাবা- মেয়ের ভালোবাসা ও স্নেহের গল্প তুলে ধরা হয়েছে। 

সিনেমার সংগীত পরিচালনা এবং ছবির আবহসংগীত করেছেন নাভেদ পারভেজ। গান তৈরি করেছেন হৃদয় খান, ইমরান ও নাভেদ পারভেজ।

ইতি তোমারই ঢাকা

বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। এটি অন্যান্য সিনেমার চেয়ে ভিন্ন। কারণ এখানে ১১ জন বাংলাদেশি চলচ্চিত্রকারের ১১টি গল্প রয়েছে। প্রতিটি গল্প দশ- বারো মিনিটের। পুরো সিনেমাটি শেষ করা হয়েছে ২ঘণ্টা ১৫ মিনিটের মধ্যে। ‘ইতি, তোমারই ঢাকা’ পরিচালনা করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হ‌ুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান। 

ছবিটি প্রযোজনা করেছেন ফরিদুর রেজা সাগর,  ইবনে হাসান খান ও আবু শাহেদ ইমন।


সিনেমায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, নুসরাত ইমরোজ তিশা, অ্যালেন শুভ্র, অর্চিতা স্পর্শিয়া, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইন্তেখাব দিনার, রওনক হাসান, শেহতাজ মনিরা হাশেম, শতাব্দী ওয়াদুদ, শাহনাজ সুমিয়া, ইয়াশ রোহানসহ আরো অনেকে। 

ঢাকা শহরের মধ্যবিত্তদের জীবনের করুণ কাহিনী, পাওয়া না পাওয়ার গল্প, বুকের আর্তনাদের গল্প নিয়ে নির্মাণ করা ‘ইতি, তোমারই ঢাকা’ বাংলাদেশে মুক্তি পায় ২০১৯ সালের ১৫ নভেম্বর। এর আগে চলচ্চিত্রটি ২০১৮ সালের ৭ অক্টোবর বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো প্রদর্শিত হয়।

ন ডরাই

বছর শেষের সবচেয়ে আলোচিত ছবি সার্ফিং নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ন ডরাই’। এটি মুক্তি পায় ২৯ নভেম্বর। ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সুনেরাহ বিনতে কামাল ও শরিফুল রাজ। মাহবুব রহমানের প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন তানিম রহমান আংশু। চিত্রনাট্য লিখেছন শ্যামল সেনগুপ্ত। 

‘ন ডরাই’ অর্থ হচ্ছে ভয় করি না। নামটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষা থেকে নেয়া হয়েছে। সিনেমার মূখ্য চরিত্র আয়েশা ভয় ভীতিকে তোয়াক্কা না করে, সব ধরনের বাঁধা অতিক্রম করে সফলতার পথে ধাবিত হন।  


‘ন ডরাই’ মুক্তির পর ছবিটি নিয়ে অভিযোগ, আলোচনা-সমালোচা শুরু হয়। সিনেমাটি বন্ধে আইনি নোটিশ পাঠানো হয়। সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিল করার নির্দেশ দেয় হাইকোর্ট।   

একই সঙ্গে ‘ন ডরাই-অ্যাডভেঞ্চার অব আয়েশা’ নামের কমিক বুক ও অ্যানিমেটেড ভিডিও বাজার থেকে প্রত্যাহার করারও নির্দেশ দেয়া হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //