এবার পরিচালনায় রোজিনা, পাচ্ছেন সরকারি অনুদান

ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের সাড়া জাগানো চিত্রনায়িকা রোজিনা। আগেও নির্মাতা হিসেবে কাজ করেছেন। টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। এবার নির্মাণ করতে যাচ্ছেন চলচ্চিত্র। তার প্রথম চলচ্চিত্র পাচ্ছে সরকারি অনুদান। 

তথ্য মন্ত্রণালয়ে এক মিটিংয়ের মাধ্যমে বুধবার সরকারি অনুদানে নির্মিতব্য ছবির তালিকা চূড়ান্ত করা হয়। এবার ১০টি পূর্ণদৈর্ঘ্য ছবি অনুদান পাচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ তালিকায় রয়েছে রোজিনার ছবিটি।

এ বিষয়ে রোজিনা বলেন, আমি অনুদান কমিটির সদস্য ছিলাম; কিন্তু যেহেতু অনুদানের জন্য আবেদন করি তাই কমিটি থেকে নিজেকে সরিয়ে নিই। তবে আমার ছবি যে অনুদান পাচ্ছে এটি অফিসিয়ালি জানানো হয়নি। যদি অনুদান পাই, তাহলে অবশ্যই ভালো লাগবে। কারণ সিনেমা পরিচালনার বিষয়টি নিয়ে অনেকদিন ধরেই ভাবছি।

অনুদান কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, চলতি এ বিষয়ে মাসেই প্রজ্ঞাপন জারি হবে। তার আগে কয়েকটি শর্টফিল্মের নাম পুনর্বিন্যাস করা হবে। 

এদিকে চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান বাড়ানো হয়েছে। সম্প্রতি তথ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত নীতিমালা প্রকাশ করেছে। যেখানে জানানো হয়, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য ২০১৮-১৯ অর্থ বছরে সর্বোচ্চ ৬০ লাখ টাকা অনুদান দেয়া হয়েছিল। ২০২০-২১ অর্থ বছরে একটি চলচ্চিত্রের জন্য ১৫ লাখ টাকা বাড়িয়ে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা করা হয়েছে।

রোজিনা চলচ্চিত্রে আসার আগে মঞ্চে অভিনয় করতেন। বেশ কিছু বিজ্ঞাপনেও কাজ করেন। ১৯৮০ সালে রোজিনা ‘কসাই’ ছবির জন্য জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। ১৯৮৮ সালে ‘জীবন ধারা’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি জাতীয় পুরস্কার পান। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি বাচসাস পুরষ্কারও লাভ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //