জয়ার সেরা ১০

জয়া আহসান

জয়া আহসান

পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম ছবি ‘ব্যাচেলর’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় জয়া আহসানের। ভারতীয় চলচ্চিত্র নির্মাতা অরিন্দম শীলের ছবি ‘আবর্ত’-এর মাধ্যমে টলিউডে অভিষেক গুণী এই অভিনেত্রীর। 

সৌন্দর্য ও অসাধারণ অভিনয় শৈলী দিয়ে তিনি দুই বাংলার সিনেমাপ্রেমীদের মন জয় করে নিয়েছেন। তার সেরা ১০ ছবি নিয়ে আমাদের আজকের আয়োজন। লিখেছেন জয় শিকদার-

গেরিলা: ১৯৭১ সালের ২৫ মার্চ স্বামীকে হারান বিলকিস বানু (জয়া আহসান)। স্বামী হারানোর বেদনার কাছে নত না হয়ে ঢাকায় গেরিলা বাহিনীতে যোগ দেন তিনি। ২০১১ সালে ১০টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতে গেরিলা।

ডুবসাঁতার: নূরল আলম আতিক পরিচালিত এ চলচ্চিত্রটির গল্প আবর্তিত হয়েছে এক সমাজকর্মী ও একজন মাদকাসক্তের সম্পর্কের টানাপড়েনের মধ্য দিয়ে। পরীক্ষণমূলক এই চলচ্চিত্রের চিত্রগ্রহণের কাজ করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী চিত্রগ্রাহক রাশেদ জামান।


খাঁচা: হাসান আজিজুল হকের ‘একই নামের গল্প’ অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রটিতে ১৯৪৭ সালের দেশবিভাগের প্রেক্ষাপটে একটি ব্রাহ্মণ পরিবারের পাকিস্তান থেকে ভারতে যাওয়ার গল্প তুলে ধরা হয়েছে। এই চলচ্চিত্রটি বাংলাদেশ থেকে অস্কারে যাওয়ার জন্য মনোনীত হয়।

সিটি অব লাভ: ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত এই ছবিতে কলকাতায় হিন্দু এক তরুণীকে মুসলিম এক যুবকের বিয়ে এবং পরবর্তী সময়ে তাদের টিকে থাকার যুদ্ধ তুলে ধরা হয়েছে। এক পর্যায়ে নতুন জীবনের সন্ধানে তারা দু’জন সিরিয়ায় পাড়ি জমায়।

রবিবার: ১৫ বছর পর কোনো এক রবিবারে করপোরেট ফার্মের আইনজীবী সায়নীর (জয়া আহসান) সঙ্গে তার সাবেক প্রেমিকের দেখা হয়। তারপর নানা নাটকীয়তায় এগিয়ে যায় ছবির গল্প। অতনু ঘোষ পরিচালিত এই ছবিটি ‘বেঙ্গলি ক্যাটাগরি অব দ্য ক্রিটিকস চয়েস ফিল্ম অ্যাওয়ার্ডে’ শ্রেষ্ঠ পরিচালক ও শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার জেতে।


বিসর্জন: এক ভারতীয় ব্যবসায়ীর সঙ্গে বাংলাদেশি এক বিধরা নারীর ভালোবাসার গল্পের মধ্যে দিয়ে আবর্তিত হয়েছে চলচ্চিত্রটির কাহিনি। এটি শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রের পুরস্কার জেতে।

আবর্ত: সত্যজিৎ রায়ের তৈরি করা কালজয়ী সব চরিত্রদের বিশেষ সম্মান জানানো হয়েছে এই চলচ্চিত্রের মাধ্যমে। একজনের ব্যক্তিগত ও পেশাগত জীবনের দ্বন্দ্ব নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্রটি।

বিজয়া: কৌশিক গাঙ্গুলির জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী বিসর্জন চলচ্চিত্রের সিক্যুয়াল এটি। আবীর চট্টোপাধ্যায় ও জয়া আহসান ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন।

দেবী: হুমায়ুন আহমেদের জনপ্রিয় মিসির আলী সিরিজের গল্প অবলম্বনে তৈরি প্রথম চলচ্চিত্র দেবী। কেন্দ্রীয় চরিত্র রানুকে নিয়ে ঘটে যাওয়া বিভিন্ন অতিপ্রাকৃতিক ঘটনাবলিকে ঘিরে আবর্তিত হয়েছে চলচ্চিত্রটির গল্প। এই ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ২০১৮ সালে বাচসাস পুরস্কার জেতেন জয়া।


বিনি সুতোয়: একটি রিয়েলিটি গেম শোয়ের অডিশনে পরিচয় হয় কাজল ও শ্রাবণীর। একে অপরকে একটু একটু করে চিনতে থাকে তারা দু’জন। অতনু ঘোষ এই ছবিটি পরিচালনা করেছেন।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh