দলিল হয়ে থাকবে ‘বঙ্গবন্ধু’ বায়োপিক

হাজার বছরের শ্রেষ্ঠ বঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’ বায়োপিক। কথা ছিল বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অর্থাৎ আজকের দিনেই মুক্তি পাবে সিনেমাটি; কিন্তু করোনার কারণে সেটা আর সম্ভব হয়নি। 

২০২২ সালের মার্চে সিনেমাটির মুক্তির কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিনেমায় বঙ্গবন্ধুর তরুণ বয়সের চরিত্রে অভিনয় করছেন দিব্য জ্যোতি। তিনি এক অনুষ্ঠানে সিনেমাটি প্রসঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেছিলেন, ‘সিনেমাটি একটি দলিল হয়ে থাকবে। একইসাথে আমার মনে হয়েছে, এই সিনেমার মাধ্যমে আমি বঙ্গবন্ধুকে ছুঁয়ে দেখার সুযোগ পেয়েছি।’

ভারতের মুম্বাইয়ে চলে বায়োপিকের শুটিং। তথ্যমন্ত্রী ভারত সফরের সময় মুম্বাই গিয়েছিলেন শুটিং দেখতে। সেখান থেকে ফিরে তিনি জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাসহ বঙ্গবন্ধু পরিবারকে আটকে রাখা হয়েছিল ধানমন্ডির একটি বাড়িতে। ধানমন্ডির সেই বাড়ির আদলে মুম্বাইয়ে তৈরি করা হয়েছে শুটিং সেট।

সিনেমাটির প্রযুক্তিগত বিষয়ে অভিনেতারা অনেক কিছু বললেও চিত্রনাট্য নিয়ে বা বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের কোন সময়কে বেশি গুরুত্ব দেয়া হয়েছে, সে বিষয়ে কেউ কোনো কথা বলেননি।

এক প্রশ্নের উত্তরে নির্মাতা শ্যাম বেনেগাল বলেছিলেন, ‘সিনেমায় বঙ্গবন্ধুর রাজনৈতিক ও ব্যক্তিগত জীবন উঠে আসবে।’

অভিনেতা রাইসুল ইসলাম আসাদ প্রধানমন্ত্রীর সাথে কথা বলার অভিজ্ঞতা প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমরা দূর থেকে অনেক কিছুই দেখি। যা দেখে আমরা পরিষ্কার কোনো ধারণা পাই না। তাতে করে আমাদের মধ্যে কষ্ট তৈরি হয়; কিন্তু প্রধানমন্ত্রীর সাথে কথা বলে, কষ্ট পাওয়া সেই ঘটনাগুলো প্রকৃতভাবে জেনেছি। আমার কাছে সব পরিষ্কার হয়ে গেছে।’

সংশ্লিষ্টরা জানান, বায়োপিকটি বঙ্গবন্ধু, তার সংগ্রাম ও জীবনকে নতুন করে তুলে ধরবে নতুন প্রজন্মের কাছে। এমন অনেক গল্প, দৃশ্য বা মুহূর্ত উঠে আসবে, যা হয়তো সাধারণ মানুষ জানেনই না। তারা আশা করছেন ‘বঙ্গবন্ধু’ বায়োপিকটির মাধ্যমে নতুনরা পরিষ্কারভাবে জানতে পারবেন প্রকৃত ইতিহাস। যেন বঙ্গবন্ধুকে জানার মাধ্যমে জানা হবে বাংলাদেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //