মানুষ নেশার জন্য সবকিছু করতে পারে : জাহারা মিতু

জাহারা মিতু। সুন্দরী প্রতিযোগিতা দিয়ে শোবিজে বিচরণ। জনপ্রিয়তা পেয়েছেন খেলাধুলা বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করে। উপস্থাপনার পাশাপাশি অভিনয় করেছেন নাটক-সিনেমাতেও। তার শুরুটা হয় ঢালিউড কিং শাকিব খানের বিপরীতে ‘আগুন’ সিনেমা দিয়ে। এরপর যুক্ত হয়েছেন কলকাতার দেবের সঙ্গে ‘কমান্ডো’ সিনেমায়। 

তার ক্যারিয়ারের বিভিন্ন প্রসঙ্গে কথা বলেছেন মাহমুদ সালেহীন খানের সঙ্গে... 

সম্প্রতি কি কাজ করছেন?


আমার দুটি ছবি মুক্তির অপেক্ষায় আছে। সম্প্রতি বাপ্পি চৌধুরীর সঙ্গে ‘যন্ত্রণা’ ও ‘জয় বাংলা’ সিনেমায় অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছি। যন্ত্রণা ছবির পরিচালক অপূর্ব রানা। এর মধ্যে কাজী হায়াত এর জয় বাংলা ছবির শ্যুটিং করছি। 

‘জয় বাংলা’ প্রসঙ্গে জানতে চাই?

সরকারি অনুদানপ্রাপ্ত এই সিনেমাটি লেখক, শিক্ষক মুনতাসির মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে। স্যারের উপন্যাসটি ২০১১ সালের দিকে পড়েছিলাম। কাজী হায়াৎ স্যারের নির্দেশনায় প্রথমবার কাজ করছি। ১৯৬৯ সালের গণঅভুত্থান থেকে শুরু করে ১৯৭১ সালের বিজয় নিয়ে সিনেমার গল্প। ওই সময়ে রাজনীতিতে তরুণ প্রজন্মের ভূমিকা ও বিভিন্ন দিক পর্দায় তুলে ধরা হচ্ছে। আমি কলেজছাত্রীর চরিত্রে অভিনয় করছি। আর বাপ্পি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর চরিত্রে। পর্দায় দেশপ্রেম ফুটে উঠবে।


শাকিব খান, দেব ও বাপ্পীর সাথে কাজের অভিজ্ঞতা কেমন?

শুরুতে শাকিব খানের সঙ্গে কাজ করতে পেরে ভালো লাগছে। মনে হয়েছে আমি আমার অভিভাবকের সঙ্গে কাজ করছি। নতুন হিসেবে কাজে অনেক সহযোগিতা করেছে। দেবের সাথে যখন কাজ করি তখন তার সঙ্গে মানসিক দূরত্ব ছিল। পরে মানিয়ে নিয়েছি। কাজ করতে গিয়ে মনে হয়েছে আমরা অনেক দিনের পরিচিত। বাপ্পির সঙ্গে কাজের অভিজ্ঞতা ভালো। তিনজনকে তিন রকম পেয়েছি। শাকিবের সাথে শুরুর দিকে কাজ করতে গিয়ে ভয়-ভয় লেগেছিল। তবে দেব-বাপ্পির সঙ্গে কাজ করতে গিয়ে সে ভয়টা দূর হয়ে গেছে।

সিনেমার সংকটের মধ্যে চাকরি ছেড়ে কোন ভাবনা থেকে অঙ্গনে আসা? 


মানুষ নেশার জন্য সবকিছু করতে পারে। একটু লক্ষ্য করলেই  দেখবেন যে, পুরো পৃথিবী একদিকে আর তার নেশা একদিকে। আমার প্রথম নেশা ছিল বই পড়া, দ্বিতীয়ত ফেসবুক এখন চলচ্চিত্র। তবে উপস্থাপন করতে বেশ ভালো লাগে। নাটকে কাজ করলেও নিজে নিজে উপলব্ধি করতাম আমার আরও অনেক গ্রুমিংয়ের দরকার আছে। যার কারণে ২০১৯ সালে অনেক সিনেমার প্রস্তাব পেলেও সিনেমায় আসতে চাইনি। শাকিবের সঙ্গে প্রস্তাব না এসে যদি অন্য নায়কদের নিয়ে আসতো হয়ত এত তারাতারি সিনেমায় আসা হতো না। শাকিবের সঙ্গে এসেছে বলেই কাজটি করেছি। এ সুযোগ বারবার আসে না। সিনেমায় কাজ করে যে মানসিক শান্তি পাচ্ছি তা লাখ টাকার চাকরির মধ্যে ছিল না। 


সিনেমা ঘিরে কি পরিকল্পনা? 

আমি নিয়মিত সিনেমায় কাজ করতে চাই। সিনেমা আমার নেশা হয়ে গেছে। সিনেমার জন্য নাটকে কাজ কমিয়ে দিয়েছি। গত দুই বছরে সিনেমার জন্য নিজেকে পরিপূর্ণভাবে প্রস্তুত করেছি। আগুনের জন্য ওজন বাড়িয়েছি আবার কমান্ডোর জন্য ওজন কমাতে হয়েছে। ক্লাসিক্যাল নাচ ও ফাইটিং শিখতে হয়েছে। বিভিন্নভাবে বারবার নিজেকে ভাঙছি আর গড়ছি। সিনেমায় টিকে থাকার জন্য প্রতিনিয়ত পরিশ্রম করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //