এবার হংকংয়ের ‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ রেহানা মরিয়ম নূরের

চারদিনের ব্যবধানে আবার পুরস্কার পেল ‘রেহানা মরিয়ম নূর’ এবার আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত দেশের বহুল আলোচিত ও আজমেরী হক বাঁধন চলচ্চিত্রটি হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১-এ ‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ জিতে নিলো।

গতকাল সোমবার (১৫ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে এ উৎসবের জুরি বোর্ডের সামাজিক যোগাযোগমাধ্যমে পুরস্কার বিজয়ী হিসাবে এই চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়েছে।

এই বিভাগে প্রতিদ্বন্দ্বিতাকারী অন্যান্য চলচ্চিত্রগুলো হলো - ব্যালাড অব আ হোয়াইট কাউ (ইরান), কোস্টা ব্রাভা (লেবানন), কিম মিন-ইয়ং অব দ্য রিপোর্ট কার্ড (দক্ষিণ কোরিয়া), ইনক্রিজিং ইকো (তাইওয়ান), শাঙ্কারস ফেইরি (ভারত) এবং হোয়াইট বিল্ডিং (কম্বোডিয়া)।

মনোনয়নের বিষয়ে উৎসবের জুরি বোর্ড বলেছে, `রেহানা মরিয়াম নূর স্পষ্টভাবে একটি ক্লাস্ট্রোফোবিক এবং নিপীড়নমূলক পরিবেশ তৈরি করেছে যেখানে একজন ব্যক্তিকে তার বিবেক-বুদ্ধির প্রান্তে ঠেলে দেয়া হয়। হ্যান্ডহেল্ড ক্যামেরায় ধারণকৃত গতিশীল কিছু দৃশ্যের মাধ্যমে সৃষ্ট সিনেমাটোগ্রাফি, দর্শককে প্রধান চরিত্রের কঠিন মানসিক বাস্তবতা বুঝতে সাহায্য করেছে।

চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয়কারীর অভিনয়ের প্রশংসা করে জুরি বোর্ড বলেছে, আজমেরী হক বাঁধনের দুর্দান্ত অভিনয়ের কারণে তার চরিত্রের উচ্চতা অনেক বেড়ে গেছে। তার অভিনয়ে তীব্র মানসিক সঙ্কট বাস্তব হয়ে ফুটে উঠেছে। চরিত্রটি ন্যায়বিচারের জন্য তার লড়াইয়ে অবিচল।’

সম্প্রতি চলচ্চিত্রটির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ ১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (এপিএসএ) এ ‘জুরি গ্র্যান্ড প্রাইজ’ পেয়েছেন। এছাড়া অভিনেত্রী আজমেরী হক বাঁধন ‘সেরা অভিনেত্রী’ বিভাগে পুরস্কার জিতেছেন।

গত শুক্রবার (১২ নভেম্বর) চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। বর্তমানে সারাদেশে সফলভাবে চলচ্চিত্রটি প্রদর্শিত হচ্ছে।

২০২১ সালের কান ফিল্ম ফেস্টিভ্যালের 'আন সার্টেন রিগার্ড' বিভাগে প্রদর্শিত হওয়া প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসাবে মনোনীত এটি প্রিমিয়ারে ব্যাপক প্রশংসিত হয়।

কানের পরে রেহানা মরিয়ম নূর একে একে মেলবোর্ন, বুসান এবং লন্ডন চলচ্চিত্র উৎসবে আমন্ত্রিত হয়। চলচ্চিত্রটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশি চলচ্চিত্র হিসাবে আসন্ন অস্কার ২০২২-এর জন্য মনোনীত হয়েছে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //