পর্দায় ফিরছে সালমান শাহ-শাবনূর জুটি

অভিনয় দক্ষতায় যেমন অসাধারণ, তেমনি স্টাইল ও ফ্যাশন সচেতনতা যুগের চেয়েও অনেক এগিয়ে ছিল। এজন্যই তাকে বলা হয় বাংলা ছবির ফ্যাশন আইকন। মাত্র ২৫ বছরের জীবন তার। চার বছর কাজ করেছেন চলচ্চিত্রে। চলচ্চিত্রে তার উপস্থিতি মানেই ছিল নিশ্চিত সাফল্য, প্রেক্ষাগৃহে দর্শকের উপচে পড়া ভিড়। তিনি বাংলা চলচ্চিত্রের ক্ষণজন্মা নায়ক সালমান শাহ। পুরো নাম শাহরিয়ার চৌধুরী ইমন। 

স্বল্প সময়ের ক্যারিয়ারে দুই ডজনের বেশি সিনেমায় অভিনয় করেছিলেন সালমান শাহ। এর মধ্যে অধিকাংশ সিনেমাতেই সালমান শাহের সঙ্গে জুটিবেঁধে অভিনয় করেছিলেন শাবনূর। ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সফল জুটি হিসেবেই ধরা হয় তাদের। কিন্তু সালমান শাহর মৃত্যুর পরে সমাপ্তি ঘটে এই জুটির।

তবে নব্বই দশকের পর্দা মাতানো সেই জুটি আবারো পর্দায় ফিরছে। আগামী ১০ ফেব্রুয়ারি বরিশালের অভিরুচি হলে মুক্তি পাচ্ছে সালমান শাহ-শাবনূর অভিনীত প্রথম সিনেমা ‘তুমি আমার’। ১৯৯৪ সালের ১৯ মে কোরবানির ঈদে মুক্তি পেয়েছিল জহিরুল হক পরিচালিত এই ছবিটি।

পুনরায় সিনেমা মুক্তির খবরটি নিশ্চিত করেছেন কাহিনিকার ও চিত্রনাট্যকার আব্দুল্লাহ জহির বাবু। তিনি জানান, আমার বাবা জহিরুল হক (প্রয়াত) পরিচালিত এবং আমার লেখা কাহিনি ও সংলাপে প্রথম সিনেমা ‘তুমি আমার’ আগামী ১০ ফেব্রুয়ারি বরিশালের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।

তিনি আরো বলেন, বাবা সিনেমার পুরো কাজ শেষ করে যেতে পারেননি। তার মৃত্যুর পর প্রয়াত তমিজ উদ্দীন রিজভী আঙ্কেল এই সিনেমার বাকি অংশ নির্মাণ করেন। পরে আদৃতা কথাচিত্রের ব্যানারে মুক্তি পায়। এটি আমার জীবনের সবচেয়ে স্মৃতিবিজড়িত ও উল্লেখযোগ্য সিনেমা।

‘তুমি আমার’ সিনেমাতে সালমান শাহ ও শাবনূর ছাড়াও অভিনয় করেছিলেন, প্রবীর মিত্র, ডন, কে এস ফিরোজ, ইদ্রিস, জহিরুল হক, সৈয়দ হাসান ইমাম, মাহমুদুল ইসলাম মিঠু, ববি, সজীব তাহের, রাশেদা চৌধুরী প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //