দেশের ক্ষুদ্র জাতিসত্তাদের ভাষাগুলো ভালো নেই: জয়া

আজ অমর একুশে ফেব্রুয়ারি। ১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার জন্য জীবন দিয়ে বিশ্বের ইতিহাসে মাতৃভাষাকে প্রতিষ্ঠিত করে গেছেন মহান ভাষা শহীদরা।  দিনটি বাঙালী জাতীর জন্য অত্যান্ত গৌরাম্বিত। দিনটিকে তাই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে জাতি। সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে একুশে ফেব্রুয়ারিকে ঘিরে নানা আয়োজন। এরই ধারাবাহিকতায় দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানও স্ট্যাটাস দিয়ে সম্মান জানিয়েছেন ভাষাশহীদদের।

প্রথম স্ট্যাটাসটিতে একটি ভিডিও বার্তায় দিয়ে লেখেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবার অনলাইনে বাংলা ব্যবহারে বৈচিত্র্য আনতে ইউনিকোডসহ, ‘ইউএন বাংলা’ ফন্ট ৭টি ভিন্ন রূপে প্রকাশ করেছে। এই প্রকাশ অনুষ্ঠানের শুভেচ্ছা দুত হিসেবে থাকতে পেরে আমি গর্বিত। আমাদের মাতৃভাষার ব্যবহারে এই অভিনব আন্তর্জাতিক আঙ্গিক, নিশ্চিত ভাবেই বাংলা ভাষার গৌরব।

এরপর আবারও একটি স্ট্যাটাস দেন জয়া। এ স্ট্যাটাসে ক্ষুদ্র জাতিসত্তার ভাষাগুলো রক্ষার আকুতি জানান তিনি।

স্ট্যাটাসে জয়া লেখেন, ‘যে ভাষায় আমরা প্রতি মুহূর্তে বাঁচি, সেই বাংলা ভাষার দাবিকে রক্ত দিয়ে প্রতিষ্ঠা করার এই দিনটিকে শ্রদ্ধা জানাই। এই দিন কঠোর সংকল্পে নিজেকে জাগিয়ে তোলার দিন। বাংলা আমাদের ভাষা। আর এই ভাষার নামেই তো আমাদের স্বাধীন দেশ, বাংলাদেশ। তবু এই ভাষাকে নিয়ে কত কিছু এখনো আমাদের করার বাকি রয়ে গেল। রাষ্ট্রে, সমাজে, শিক্ষায়। বাংলাকে নিয়ে আমাদের বহু পথ চলা এখনো বাকি। সে পথ আমরা সবাই মিলে নিশ্চয়ই পাড়ি দেব। একুশে এখন সারা পৃথিবীর নিপীড়িত, পর্যুদস্ত, মুমুর্ষু ভাষার অনুপ্রেরণাও।’

‘সেই অনুপ্রেরণা সৃষ্টি করার মতো ঘটনা ঘটিয়েছে বাংলাদেশের তরুণেরা, আজ থেকে একাত্তর বছর আগে। ভাবা যায়! পাহাড়ে আমাদের ক্ষুদ্র জাতিসত্তাদের ভাষাগুলো ভালো নেই। পত্রিকায় পড়েছি, রেংমিটচ্য নামে একটি ভাষার মানুষ নাকি বেঁচে আছে মাত্র পাঁচ–ছয়জন। তাদের পর পৃথিবী থেকে চিরতরে হারিয়ে যাবে একটি ভাষা। একটি ভাষা হারিয়ে যাওয়া মানে অনন্য একটি ফুলের বাগান উজাড় হয়ে যাওয়া, যা আর কখনোই ফিরে আসবে না। আমরা কি কোনোভাবেই একে টিকিয়ে রাখতে পারি না? নানা ভাষা পৃথিবীকে যে বিচিত্র রঙে রাঙিয়ে তুলেছে, সেটা পৃথিবীজোড়া মানুষের বৈচিত্র্যেরই রং। একুশেতে মানুষের এই রঙিন পৃথিবীকে সালাম জানাই।’

প্রসঙ্গত, বলিউডে অভিনীত জয়ার ছবিতে তার বিপরীতে দেখা যাবে খ্যাতিমান অভিনেতা পঙ্কজ ত্রিপাঠিকে। এতে আরও অভিনয় করেছেন সানজানা সাঙ্ঘি, মালায়লাম অভিনেত্রী পার্বতী থিরুবথু প্রমুখ। চলতি বছরেই প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //