প্রথমবার সালমান শাহকে দেখে যা বলেছিলেন মৌসুমি

ঢাকাই সিনেমার সুদর্শনী নায়িকা মৌসুমী। গতকাল শনিবার (২৫ মার্চ) অভিনয়জীবনের তিন দশক পূর্ণ হলো এ অভিনেত্রীর। ১৯৯৩ সালের এদিনে সোহানুর রহমান সোহানের পরিচালনায় ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে অভিষেক হয়েছিলো তার। নব্বই দশকের অভিনেত্রী হলেও এখনো সদর্পে বিরাজ করছেন এফডিসিতে। এখনো তার রূপে মুগ্ধ ভক্ত অনুরাগীরা।

‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমায় সালমান শাহের সাথে জুটি বেঁধে অভিনয় করেন তিনি। অবশ্য এই সিনেমার মাধ্যমে সালমান শাহও অভিনয়জগতে প্রবেশ করেন। 

মৌসুমী-সালমান শাহ।

জনপ্রিয় হিন্দি সিনেমা ‘কেয়ামত সে কেয়ামত তক’-এর কপিরাইট কিনে এনে নতুন মুখের সন্ধান করতে থাকেন নির্মাতা। তিনি এমন দুজন নতুন মুখ চান, যাদের দেখে দর্শক আগ্রহ পাবে। সে সময় মৌসুমী ও সালমান শাহ’র সন্ধান পান সোহানুর রহমান সোহান। প্রথম সিনেমাতেই নিজেদের জাত চিনিয়েছিলেন এই জুটি। সিনেমাটি বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনে নতুন প্রাণের সঞ্চার করে।

মৌসুমী।

৩০ বছর পূর্ণ উপলক্ষে মৌসুমী এক সাক্ষাৎকারে পুরনো স্মৃতিচারণ করে বলেন, প্রথম দিন ক্যামেরার সামনে দাঁড়িয়ে ভয়ে কাঁপছিলাম। একটি দৃশ্য ছিল, একটা বাইকে সালমান আর আমি এফডিসি থেকে কাঁচপুর গেছি, আবার ফিরে এসেছি। প্রথম দিন ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমাতে পালিয়ে যাওয়ার দৃশ্যধারণ করা হয়। এটা যে প্রেমের আদর্শ গল্প হয়ে যাবে, এই জুটি যে প্রেমের আদর্শ জুটি হবে, ভাবতে পারিনি।

মৌসুমী-সালমান শাহ।

সালমানের স্মৃতিচারণ করে প্রিয়দর্শিনী বলেন, তখন আমরা খুলনায় থাকতাম। ছোটবেলায় ইমন (সালমান শাহ) আর আমি প্লে ও নার্সারিতে একসঙ্গে পড়েছি। আমরা দুজনেই দুজনের বাসায় যাতায়াত করতাম। ভালো বন্ধুত্ব ছিল। হঠাৎ তারা ঢাকায় চলে আসে। এরপর সিনেমায় কাজ করতে এসে আবার আমাদের দেখা হয়। অল্প ক’দিনেই আমাদের সম্পর্ক আগের রূপ নেয়। নিজেদের সবকিছু একজন আরেকজনকে বলতাম।

সালমান শাহ।

সিনেমায় কাজ শুরুর আগে প্রথম দেখা প্রসঙ্গে মৌসুমী জানান, ধানমন্ডিতে ম্যাকডোনাল্ড চায়নিজ নামে একটি রেস্তোরাঁ ছিল। সেখানে পরিচালক সোহান ভাইয়ের সঙ্গে বসে নায়কের আসার অপেক্ষা করছিলাম। ঘাড় ঘুরিয়ে হঠাৎ দেখি কোচিংয়ের সেই ছেলেটা। এত বছর পর, এভাবে একজন লোকের সঙ্গে দাঁড়িয়ে আছি দেখে সে (সালমান শাহ) কী ভাববে, এটা ভেবে আমি মুখ লুকাই। এমন সময় সোহান ভাইকে বললাম, কই আপনার হিরো? এই ছেলেটা আপনার হিরো নাকি? তিনি ঘাড় ঘুরিয়ে বললেন, এই ইমন (হাসি)। ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার প্রতিটি গান প্রজন্ম থেকে প্রজন্ম স্পর্শ করবে— এসব ভাবার মতো শক্তি আল্লাহ দেননি। এটা আল্লাহর দান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //