গ্লোবাল শান্তিদূত হলেন জায়েদ খান

এবার দেশের জন্য সম্মান বয়ে নিয়ে এলেন চিত্রনায়ক জায়েদ খান। জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ থেকে জায়েদ খানকে ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। একইসঙ্গে গ্লোবাল শান্তিদূত হিসেবে নিযুক্ত করা হয়েছে জায়েদ খানকে।

গতকাল বৃহস্পতিবার (২০ জুলাই) রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের জাতিসংঘের সদর দপ্তরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে জায়েদ খানের হাতে সনদ ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। এর আগে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে পাঠানো শুভেচ্ছা বক্তব্য পাঠ করা হয়।

জায়েদ খানসহ বিশ্বের ৪০ ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে মানবিক অবদান রাখায় ‘হিউম্যানিটারিয়ান লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে। জাতিসংঘের সদর দপ্তরে অবস্থিত ইনস্টিটিউট অব পাবলিক পলিসি ও ডিপ্লোম্যাসি রিসার্চ তাদের ওয়েবসাইটেও সম্মাননাপ্রাপ্তদের ছবিসহ তালিকা প্রকাশ করেছে।

এ প্রসঙ্গে জায়েদ খান বলেন, ‘কোভিড সময়কালে আমার কর্মকাণ্ড ও মানবিকতা তৎপরতা তাদের দৃষ্টিগোচর হয়েছে। কেননা তারা আমার নিকট পূর্বে আমার কর্মকাণ্ড সম্পর্কে মেইল চেয়েছে, আমি পাঠিয়েছি। আমার চলচ্চিত্রের কাজ জানতে চেয়েছে। এছাড়াও আমি একজন চিত্রতারকা, তাই তারা আমাকে মনোনীত করেছে।’

তিনি আরও বলেন, ‘জাতিসংঘের প্রধান কার্যালয়ে আমাকে যে সম্মাননা দেওয়া হলো তাতে আমি আবেগ আপ্লুত, এই সম্মান আমি ধরে রাখার চেষ্টা করব। এটি একটি দুর্লভ সম্মান। আমি সত্যিই এখনো বিশ্বাস করতে পারছি না। আমার এ অর্জন আমি আমার দেশকে উৎসর্গ করলাম।’

পুরস্কার প্রদান ও সম্মাননা অনুষ্ঠান শেষে নৈশভোজের আয়োজন করা হয়। সেখানে জাতিসংঘের পক্ষ থেকে আমন্ত্রিতরাই উপস্থিত ছিলেন। পুরস্কারপ্রাপ্ত ৪০ জন ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //