১৫ বছর পর মুক্তি পাচ্ছে মান্নার শেষ ছবি

বাংলা সিনেপ্রেমীদের মাঝে মান্না যেন এক আবেগের নাম। ঢালিউডের বাণিজ্যিক সিনেমায় তিনি ছিলেন অপ্রতিরোধ্য! তার ছবি মুক্তি পেলে অন্যরকম এক উন্মাদনায় ভাসত দর্শক। 

ক্যারিয়ারের তুঙ্গে থাকা অবস্থায় হঠাৎ করে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আনন্দলোক থেকে অনন্তলোকের পথে পাড়ি জমান মান্না। এখনও অনুরাগীরা টেলিভিশন কিংবা ইউটিউবে তার অভিনীত সিনেমাগুলো দেখেন। বড়পর্দায় প্রিয় তারকার সিনেমা দেখার প্রবল আগ্রহ থাকলেও যে, সেটা আর সম্ভব নয়। এই আক্ষেপটা থেকেই যাবে তাদের। 

তবে খানিকটা হলেও আক্ষেপ ঘুচতে চলেছে অনুরাগীদের। মৃত্যুর ১৫ বছর পর মুক্তি পেতে যাচ্ছে মান্নার শেষ সিনেমা ‘জীবন যন্ত্রণা’। গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছেন ছবির প্রযোজক খোরশেদ আলম খসরু। 

আগামী ১৫ ডিসেম্বর ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন খসরু। মুক্তিযুদ্ধের সিনেমা হওয়ায় ডিসেম্বর মাসকেই বেছে নিয়েছেন এ প্রযোজক। 

সিনেমাটির কাজ শুরু হয় ২০০৫ সালে। শেষ হয় ২০০৮ সালে। তবে ডাবিংয়ের আগেই মারা যান মান্না। সেকারণে অন্য একজনকে দিয়ে ডাবিং করানো হয়েছে। 

ছবি প্রসঙ্গে খসরু বলেন, “প্রথমে ছবির নাম ছিল ‘লীলামন্থন’। ওই নামে ২০১১ সালে সেন্সরে জমা দিই। নাম নিয়ে সেন্সর বোর্ডের আপত্তির কারণে ছাড়পত্র পেতে দেরি হয়। নানা জটিলতায় এরপর সিনেমাটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি। করোনার কারণেও মুক্তি পিছিয়ে যায়। আমি মনে করি, এই সময়ে তারকাবহুল সিনেমাটির আবেদনও অনেকটাই কমে গেছে। সিনেমাটি মুক্তি দিলেও হয়ত লোকসান হবে। এরপরও এটি মুক্তি দিতে চাই। মান্নাভক্ত ও সাধারণ দর্শক অপেক্ষায় আছেন সিনেমাটির জন্য।”

জানা যায়, মুক্তিযুদ্ধের সময়কার একদল যৌনকর্মীর মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান নেওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘জীবন যন্ত্রণা’। ২০২১ সালের অক্টোবরে সেন্সর ছাড়পত্র পায় সিনেমাটি। প্রযোজক খোরশেদ আলম খসরুর সঙ্গে ছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন জাহিদ হোসেন। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //