‘মুজিব’ সিনেমার আদ্যোপান্ত: দেশে মুক্তি পাচ্ছে কবে

রূপালী পর্দায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ফুটিয়ে তোলা হবে- এমন ঘোষণা আসার পরপরই শুরু হয় নানা জল্পনা-কল্পনা। বঙ্গবন্ধুর জীবনীনির্ভর এ সিনেমাটির নামকরণ করা হয় ‘মুজিব: একটি জাতির রূপকার’। এরপর পরিকল্পনা, কাস্টিং, শুটিং, সম্পাদনা, সব মিলিয়ে দীর্ঘ একটি যাত্রা।

২০২১ সালের জানুয়ারিতে ভারতে ‘মুজিব’ সিনেমার দৃশ্য ধারণের কাজ শুরু করেন শ্যাম বেনেগাল। যার শেষ হয় ওই বছরের ডিসেম্বরে। গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সিনেমার ট্রেলার প্রকাশ করা হয়। সেটা অবশ্য দর্শকের মনকে খুশি করতে পারেনি। নির্মাণের দুর্বলতা কারণে অনেকেই সমালোচনা করেছিলেন। এরপর অনেকদিন কোন সাড়াশব্দ পাওয়া যায়নি নির্মাতা-কলাকুশলীদের তরফ থেকে। মানুষের জিজ্ঞাসা ছিল, তাহলে দেশে কবে মুক্তি পেতে চলেছে সিনেমাটি।

অবশেষে শেষ হতে চলেছে দীর্ঘ প্রতীক্ষার প্রহর। আগামী ১৩ অক্টোবর দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘মুজিব: একটি জাতির রূপকার’। যার নতুন ট্রেলার আজ রবিবার (১ অক্টোবর) ইউটিউবে প্রকাশ করা হয়। এর আগে শনিবার (৩০ সেপ্টেম্বর) ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের এক ফেসবুক স্ট্যাটাসে জানানো হয়, আগামী ২৭ অক্টোবর (শুক্রবার) ভারতে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

এখানে অবশ্য আগের ট্রেলারের সমালোচিত দৃশ্যগুলো তেমন দেখা যায়নি। নতুন কিছু দৃশ্য দিয়েই সাজানো হয়েছে এবারের ট্রেলার। যেখানে দেখা গেছে বঙ্গবন্ধুর জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনার ঝলক।

এর আগে, আজ রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে একটি ট্রেলার প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

হাছান মাহমুদ বলেন, “এটি একটি সিনেমা নয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বায়োপিক। ১৫ আগস্টের ঘটনা কখনও চিত্রায়িত হয়নি, কিন্তু এই সিনেমায় সেই দৃশ্য চিত্রায়িত হয়েছে। সেই মর্মান্তিক দৃশ্যের মাধ্যমেই সিনেমাটি শেষ হয়েছে। এই দৃশ্য দেখা খুবই কষ্টের।”

তিনি আরও বলেন, “এই সিনেমাটি জাতির জন্য ইতিহাসের একটি দলিল। বঙ্গবন্ধুর চরিত্রের আরিফিন শুভ ও ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা অসম্ভব অভিনয় করেছেন। এছাড়া অন্য শিল্পীরাও খুব ভালো অভিনয় করেছেন। আমি আজ অনেক খুশি, চার বছরের পরিক্রমায় সিনেমাটি মুক্তির তারিখ ঘোষণা করতে যাচ্ছি। আসছে ১৩ অক্টোবর বাংলাদেশে মুক্তি দিতে যাচ্ছি সিনেমাটি। এরপর ভারতে মুক্তি পাবে এবং পরে সমগ্র বিশ্বে মুক্তি পাবে। সবাইকে হলে গিয়ে সিনেমাটি দেখার আহ্বান জানাচ্ছি।”

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। আরও অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

প্রসঙ্গত, ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটির কাজ নির্মাণ কাজ শেষে চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়। গত মাসে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ, আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //