সায়মা স্মৃতির বড়পর্দায় অভিষেক

২৭ অক্টোবর শুক্রবার মুক্তি পাচ্ছে নবাগতা সায়মা স্মৃতি অভিনীত প্রথম সিনেমা ‘যন্ত্রণা’। কয়েক বছর আগে অমিতাভ রেজার বিজ্ঞাপনচিত্রের মডেল হয়ে আলোচনায় এসেছিলেন তিনি। এর আগে র‌্যাম্প মডেলিংয়ে ছিলেন এ গ্ল্যামারকন্যা। কিন্তু মনের মাঝে ছিল তার আরও বড় স্বপ্ন। তাকে যে সিনেমায় আসতে হবে। অবশেষে তার সেই স্বপ্ন পূরণ হচ্ছে।

সায়মা বললেন, যখন মডেলিং করতাম তখন মনে হচ্ছিল, যে লক্ষ্য নিয়ে মিডিয়ায় এসেছি তা পূরণ হচ্ছে না। অনেকটা তরীহীন জীবনের মতো। পরিবারের কেউ মিডিয়ায় ছিল না, তাই বুঝেশুনে এগিয়েছি। ভালো একজন নির্মাতার সিনেমায় কাজের প্রস্তাব এসেছিল- মা মানা করে দিয়েছিলেন।

সায়মা আরও যোগ করেন, ইউনিসেফের একটি নাটক করেছিলাম। কাজ করেছি তানিম রহমান অংশুর নির্দেশনায়। নুহাশ হুমায়ূনের নির্দেশনায় একটি নারী দিবসের বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছি। এভাবেই আস্তে আস্তে সিনেমায় আসা। তাছাড়া ছোটবেলা থেকেই সিনেমায় কাজের ইচ্ছা ছিল।

বড়পর্দায় কাজের ক্ষেত্রে সায়মার দর্শন হলো, আমি বড়পর্দায় কাজ করে স্বাচ্ছন্দ্যবোধ করছি। প্রত্যেক নায়িকাই কিন্তু ভালো চিত্রনাট্য ও গল্পের জন্য মুখিয়ে থাকে। আমিও তাই। দিনশেষে দর্শকের ভালোবাসা পাওয়াটাই মুখ্য।

আরিফুর জামান আরিফ পরিচালিত ‘যন্ত্রণা’ ছবিতে সায়মা সহশিল্পী হিসেবে পেয়েছেন আদর আজাদ ও মানসী প্রকৃতিকে। তিনি বললেন, তারা উভয়েই সাপোর্টিভ ছিলেন। আমাদের মধ্যে ভালো বন্ডিং ছিল বলেই কাজটি সুন্দরভাবে শেষ হয়েছে।

‘যন্ত্রণা’ ছবিতে আরও আছেন ডন, বড়দা মিঠু, আশরাফ কবির, সোহেল রশিদ, গাঙ্গুয়া, জাহিদ, পারভেজ সুমন, শেখ স্বপ্না, পারভিন আক্তার, অতিথি শিল্পী তনামি হক প্রমুখ। ছবির গল্প প্রসঙ্গে জানতে চাইলে সায়মা জানালেন, ‘যন্ত্রণা’ ত্রিভুজ প্রেমের গল্পের সিনেমা। বাণিজ্যিক সিনেমা বলতে যা বোঝায় ‘যন্ত্রণা’ তাই। প্রেম ভালোবাসার পাশাপাশি গল্পে যন্ত্রণা এবং পাওয়া ও না-পাওয়ার রেশও পাওয়া যাবে।

তিনি যোগ করলেন, ‘যন্ত্রণা ছবির মাধ্যমে আমি বড়পর্দায় প্রথমবার আসছি। নতুন হিসেবে হয়তো কিছু ভুল-ত্রুটি থাকতে পারে। তবে আমি ভুল থেকে শিক্ষা নিয়েছি। আগামীতে এই শিক্ষা কাজে লাগিয়ে চলচ্চিত্রে এগিয়ে যেতে চাই।’ 

চাঁদপুরের মেয়ে সায়মা স্মৃতি। জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। অভিনয়ে দক্ষ হওয়ার জন্য প্রাচ্যনাট্যের ৬ মাসের কর্মশালায় অংশগ্রহণ করেছেন। ‘যন্ত্রণা’ প্রথম মুক্তি পেতে যাওয়া ছবি হলেও তার আরও কয়েকটি ছবির কাজ প্রায় শেষ। তিনি সে প্রসঙ্গে বললেন, অপূর্ব রানার সরকারি অনুদানের সিনেমা ‘জলরঙ’ গল্পভিত্তিক একটি কাজ। কায়েস আরজু আছেন আমার বিপরীতে। হাবিবুর রহমান হাবিবের ‘জলকিরণ’ সায়েন্স ফিকশন সিনেমা। আবু সাঈদের ‘সংযোগ’ সিনেমায় আমার সঙ্গে আছেন সজল ভাইয়া। শেষোক্ত দুটো সিনেমা চলচ্চিত্র উৎসবকে সামনে রেখে নির্মাণ করা হচ্ছে।

সবশেষে ওটিটি মাধ্যমে কাজ করার সম্ভাবনা প্রসঙ্গে সায়মা জানালেন, আমি এখনই ওটিটি নিয়ে ভাবছি না। যখন দেখব হাতে খুবই ভালো চিত্রনাট্য এসেছে; তখন ওটিটিতে কাজ করব। তবে তা আরও কিছুদিন পর। সবে তো সিনেমায় পা রাখলাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //