জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২

আজীবন সম্মাননায় খসরু-রোজিনা

গেল ১৪ নভেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’-এর আসর অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২৭ বিভাগে শিল্পী, কলাকুশলী, প্রতিষ্ঠান ও চলচ্চিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়। আজীবন সম্মাননা যুগ্মভাবে দেওয়া হয় অভিনেতা খসরু ও চিত্রনায়িকা রোজিনাকে।

এ পুরস্কার প্রাপ্তিতে রোজিনা বলেন, ‘এর চেয়ে বড় সম্মান আর নেই, এর চেয়ে আনন্দের কিছু নেই। অনেক বড় স্বীকৃতি এটা। সিনেমায় আসার সার্থকতা এটা। আনন্দটা অন্যরকম। আমি কৃতজ্ঞ প্রধানমন্ত্রীর কাছে, কৃতজ্ঞ জুরিবোর্ডের কাছে। সিনেমা শিল্পের সবার কাছে চিরকৃতজ্ঞ।’

বছরের আলোচিত ছবি ‘হাওয়া’তে অভিনয়ের জন্য চঞ্চল চৌধুরী এবং ‘বিউটি সার্কাস’ ছবিতে অভিনয়ের জন্য জয়া আহসান ও ‘শিমু’ ছবিতে অভিনয়ের জন্য রিকিতা নন্দিনী শিমু সেরা নায়ক-নায়িকার পুরস্কার ঘরে তুলে নেন। ‘শিমু’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেলেন সৈয়দা রুবাইয়াত হোসেন। যুগ্মভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ এবং ‘পরাণ’।

এদিকে নাসির উদ্দিন খান পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার ঘরে তুলে নিলেন ‘পরাণ’ সিনেমার জন্য। অন্যদিকে, ‘পাপ পুণ্য’ ছবিতে অভিনয়ের জন্য পার্শ্বচরিত্রের শ্রেষ্ঠ অভিনেত্রী আফসানা মিমিও পুরস্কার পেয়েছেন। ‘দেশান্তর’ ছবির জন্য খল অভিনেতার পুরস্কার নিলেন শুভাশীষ ভৌমিক। এ ছাড়া সেরা গায়কের পুরস্কার পেলেন যুগ্মভাবে ‘এ মন ভিজে যায়’ গানের জন্য বাপ্পা মজুমদার (অপারেশন সুন্দরবন) ও ‘ঠিকানাবিহীন তোমাকে’ গানের জন্য চন্দন সিনহা (হৃদিতা)। 

‘পায়ের ছাপ ছবির ‘এই শহরের পথে পথে’ গানের জন্য সেরা গায়িকার পুরস্কার নিয়েছেন আতিয়া আনিসা। একই সঙ্গে ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন রিপন খান। ‘পরাণ’ ছবির ‘ধীরে ধীরে’ গানের জন্য শ্রেষ্ঠ গীতিকারের পুরস্কার পেলেন রবিউল ইসলাম জীবন। ‘পায়ের ছাপ’ চলচ্চিত্রের ‘এই শহরের পথে পথে’ গানের সুরের জন্য শ্রেষ্ঠ সুরকারের পুরস্কার নিয়েছেন শওকত আলী ইমন। ‘দামাল’ ছবির জন্য শ্রেষ্ঠ কাহিনিকার হিসেবে পুরস্কার পেয়েছেন ফরিদুর রেজা সাগর। একই বিভাগে ‘গলুই’ ছবির জন্য পুরস্কার তুলে নিলেন খোরশেদ আলম। 

এছাড়া আরও বিভিন্ন বিভাগে পুরস্কৃত হয়েছেন শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হিসেবে দীপু ইমাম (অপারেশন সুন্দরবন), শ্রেষ্ঠ শিশুশিল্পী যুগ্মভাবে বৃষ্টি আক্তার (রোহিঙ্গা) ও মুনতাহা এমিলিয়া (বীরত্ব), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার ফারজিনা আক্তার (কুড়া পক্ষীর শূন্যে উড়া) শ্রেষ্ঠ চিত্রনাট্যকার মুহাম্মদ আবদুল কাইউম (কুড়া পক্ষীর শূন্যে উড়া), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা এস এ হক অলীক (গলুই), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক আসাদুজ্জামান মজনু (রোহিঙ্গা), শ্রেষ্ঠ শব্দগ্রাহক রিপন নাথ (হাওয়া), শ্রেষ্ঠ মেকআপম্যান খোকন মোল্লা (অপারেশন সুন্দরবন), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জায় তানসিনা শাওন (শিমু), শ্রেষ্ঠ সম্পাদক সুজন মাহমুদ (শিমু), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক হিমাদ্রি বড়ুয়া (রোহিঙ্গা)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //