জুয়ার অ্যাপের প্রচারণায় জয়া-অপু-ফারিয়া

এবার জুয়ার অ্যাপের বিজ্ঞাপনের সাথে জড়িয়ে পড়েছে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান, চিত্রনায়িকা অপু বিশ্বাস ও অভিনেত্রী নুসরাত ফারিয়ার নাম। দেশ ও আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ-এমন সাইটের বিজ্ঞাপন ও শুভেচ্ছাদূত হয়েছেন তারা। এর মধ্যে জয়া ও ফারিয়াকে শুধু বিজ্ঞাপনে পাওয়া গেলেও অপু কাজ করছেন শুভেচ্ছাদূত হিসেবে। 

বাবু৮৮ নামের একটি বেটিং অ্যাপের শুভেচ্ছাদূত হয়েছেন অপু বিশ্বাস। নতুন বছরের শুরুতেই তার একটি ভিডিও শুভেচ্ছা বার্তা পোস্ট করেছে ওই সাইটটি। এ বিষয়ে অপুর সঙ্গে যোগাযোগ হলে তিনি গণমাধ্যমকে বলেন, বিষয়টি নিয়ে আমিও বিব্রত। আমি এর সঙ্গে নেই। আমরা অন্য কথা বলি। আমাদের ক্যারিয়ার নিয়ে কথা বলি। এগুলো নিয়ে লিখলে তারকাদের হেম্পার হয়।

এদিকে, উইনবাজি নামের একটি বেটিং সাইটের বিজ্ঞাপনে কাজ করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ও নুসরাত ফারিয়া। ক্রিকেট বিশ্বকাপ চলাকালে (অক্টোবর-নভেম্বর) প্রচারে আসে তাদের বিজ্ঞাপনগুলো। ভিডিওতে বেশ সাবলীল ও চমকপ্রদ সব বার্তা দিতে দেখা যায় ফারিয়াকে। এতে তিনি নিজেই মানুষকে বাজি লাগার কথা বলছেন।

বিষয়টি নিয়ে ফারিয়া জানিয়েছে, উইনবাজির জন্য আমি যে বিজ্ঞাপনটি করেছি, তা শুধু ইন্ডিয়ার মধ্যেই প্রচার হয়েছে। দেশে প্রচার হয়নি।

দেশে প্রচার না হলেও বিষয়টি কি ভারতেও বৈধতা আছে কি-না জানতে চাইলে তিনি সদুত্তর দিতে পারেননি। জানালেন, বিষয়টি পুরোপুরি না জেনে এতে যুক্ত হয়েছেন। কিন্তু শুধু সেই সাইটেই নয়, ফারিয়া নিজেও তার ইনস্টাগ্রামে এগুলোর প্রমোট করেছেন।

ফারিয়া এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও ভারতীয় আইন এ বিষয়ে বেশ কড়া। সম্প্রতি বলিউড-টলিউডের একাধিক তারকারও নাম জড়িয়েছে অনলাইন বেটিং সাইটের সঙ্গে। কয়েক মাস আগে একটি অনলাইন বেটিং অ্যাপের তছরুপ-কাণ্ডে ভারতের গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরক্টরেট (ইডি) রণবীর কাপুরকে তলব করেছিল।

এ ছাড়া বেটিং অ্যাপের প্রচারে নেমে শিরোনাম হয়েছিলেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী-সংসদ সদস্য নুসরাত জাহান ও মিমি চক্রবর্তী।

এদিকে গত আগস্টে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রক সংবাদমাধ্যম, অনলাইন বিজ্ঞাপনের মধ্যস্থতাকারী ও সোশ্যাল মিডিয়াসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে অবিলম্বে জুয়ার ওপর বিজ্ঞাপন/প্রচারমূলক বিষয় দেখানো থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে। এই পরামর্শ মেনে চলা ব্যতীত ভারত সরকার বিভিন্ন আইনের আওতায় যথাযথ পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে।

এর আগে, একটি বেটিং সাইটের অঙ্গপ্রতিষ্ঠানের সঙ্গে ক্রিকেটার সাকিব আল হাসানের সম্পৃক্ততার বিষয়টি সামনে এসেছিল। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //