পর্দার আড়ালে তারকা

২৯৯ সিনেমার নায়িকা শাবানা

জনপ্রিয় অভিনেত্রী শাবানা। তার আসল নাম আফরোজা সুলতানা রত্না। ৫ জুন ১৯৫২ সালে জন্ম তার। তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ডাবুয়া গ্রামে জন্মগ্রহণ করেন এ অভিনেত্রী। তার বাবার নাম ফয়েজ চৌধুরী, যিনি একজন টাইপিস্ট ছিলেন এবং মা ফজিলাতুন্নেসা ছিলেন গৃহিণী।

১৯৬২ সালে শিশুশিল্পী হিসেবে ‘নতুন সুর’ চলচ্চিত্রে তার আবির্ভাব ঘটে। পরে ১৯৬৭ সালে ‘চকোরী’ চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন তিনি। চিত্রপরিচালক এহতেশাম ‘চকোরী’ চলচ্চিত্রে রত্না থেকে তার নাম শাবানা দেন। তিনি তার ৩৬ বছর কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন। নব্বই দশকের শেষের দিক থেকে রুপালি জগৎ থেকে নিজেকে আড়াল করে ফেলেন এ নায়িকা। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে তার পরিবারের কাছে চলে যান এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

দীর্ঘ কর্মজীবনে তিনি অভিনয়ের জন্য ৯ বার ও প্রযোজক হিসেবে ১ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৭ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন। শাবানা ১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত টানা তিনবার যথাক্রমে দুই পয়সার আলতা (১৯৮২), নাজমা (১৯৮৩) ও ভাত দে (১৯৮৪) চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এ অভিনেত্রী সব থেকে বেশি জুটি বাঁধেন নায়ক আলমগীরের বিপরীতে। তাদের ছবির সংখ্যা ১৩০টি। তার সর্বশেষ সিনেমা ‘ঘরে ঘরে যুদ্ধ’। শাবানা ১৯৭৩ সালে ওয়াহিদ সাদিকের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির দুই মেয়ে- সুমি ও ঊর্মি এবং এক ছেলে- নাহিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //