ফারুকের চলে যাওয়ার এক বছর

ঢাকাই চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় নায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক। গেল ১৫ মে ছিল তার প্রথম মৃত্যুবার্ষিকী। ২০২৩ সালের এ দিনে তিনি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

স্বাধীনতার পর বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রি যাদের হাত ধরে ঘুরে দাঁড়িয়েছিল, তাদের মধ্যে অন্যতম প্রয়াত এ অভিনেতা। সিনেমা জগতে নায়ক ফারুক নামেই পরিচিত। বাংলা চলচ্চিত্রে গ্রামীণ চরিত্রের অপ্রতিদ্বন্দ্বী নায়ক ‘মিয়া ভাই’খ্যাত এ অভিনেতা ১৯৪৮ সালের ১৮ আগস্ট ঢাকার অদূরে মানিকগঞ্জ জেলার ঘিওরে জন্মগ্রহণ করেন। তবে ঘিওরে জন্মগ্রহণ করলেও বেড়ে উঠেছেন পুরান ঢাকায়। তিনি পুরান ঢাকার অলিগলিতে দাপিয়ে বেড়িয়েছেন শৈশবে। 

তারুণ্যে ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে স্বাধিকার আন্দোলনে জড়িয়ে পড়েছিলেন তিনি। ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ডাকে ছয় দফা আন্দোলনে যোগ দেন। ব্যাপক পুলিশি হয়রানির শিকার হন তিনি; ৩৭টি মামলার আসামি করা হয় তাকে। ঊনসত্তরের গণ-আন্দোলনের সক্রিয় কর্মী ফারুক মুক্তিযুদ্ধে বীরত্বের সঙ্গে লড়াই করেন।

মুক্তিযুদ্ধ শুরুর আগেই পর্দায় অভিষেক হয় তার। ১৯৭১ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি ‘জলছবি’। এইচ আকবর পরিচালিত এ ছবিতে তার বিপরীতে অভিনয় করেন বাংলা চলচ্চিত্রের মিষ্টি মেয়ে খ্যাত অভিনেত্রী কবরী। পরে কবরী-ফারুক জুটি অন্যতম সেরা জুটিতে পরিণত হয়। এরপর ফারুককে পেছন ফিরে তাকাতে হয়নি। ফারুক কাজ করেছেন বাংলাদেশের কিংবদন্তি পরিচালক খান আতাউর রহমান, নারায়ণ ঘোষ মিতা, স্বপন ঘোষ, আজিজুর রহমান, আমজাদ হোসেনসহ আরও গুণী পরিচালকদের সঙ্গে। এসব গুণী পরিচালকের হাত ধরেই তিনি উপহার দিয়েছেন অনেক কালজয়ী সিনেমা, যা বাংলার সিনেমাপ্রেমীদের মাঝে হিরো ফারুককে চিরস্মরণীয় করে রাখবে। তিনি একশরও বেশি সিনেমায় অভিনয় করেছেন। 

তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘সারেং বৌ’, ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমণি’, ‘মিয়া ভাই’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’ ইত্যাদি।

এ অভিনেতা প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ১৯৭৫ সালে। নারায়ণ ঘোষ মিতা পরিচালিত বিখ্যাত লাঠিয়াল সিনেমায় অভিনয় করার কারণে শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এ ছাড়া চলচ্চিত্রে সামগ্রিক অবদানের জন্য আজীবন সম্মাননা পান ২০১৬ সালে। তা ছাড়া ফারুক বেসরকারি আরও অনেক সম্মানে ভূষিত হয়েছেন। সিনেমার বাইরে তিনি ঢাকা-১৭ আসন থেকে বিজয়ী হয়ে সংসদ সদস্যও নির্বাচিত হন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //