কুমিল্লা থেকে ফেসবুক হ্যাকার গ্রেপ্তার

কুমিল্লার কোটবাড়ি এলাকা থেকে মোহাম্মদ কাউছার আহমেদ নামে এক ফেসবুক হ্যাকারকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিটের একটি দল।

কোটবাড়ির একটি হোস্টেল থেকে গতকাল বুধবার রাত সাড়ে ৯টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়। ওই সময় তার কাছ থেকে দুইটি মোবাইল ফোন, নগদ পাঁচ লাখ ও মোবাইল ব্যাংকিংয়ে ৭৭ হাজার ৭৮৬ টাকা জব্দ করা হয়েছে।

ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের এডিসি নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘কাউছার ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করত। হ্যাক করা আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি/ভিডিও, অশ্লীল কথাবার্তা লিখে পেস্ট করে সম্মানহানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেওয়ার শর্তে  বিভিন্ন অঙ্কের টাকা দাবি করত।’

তিনি বলেন, ‘গত ১০ জুলাই মোহাম্মদপুর থানায় দায়ের করা এক নারীর মামলায় কাউছারকে গ্রেপ্তার করা হয়েছে। ওই নারী ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ৩৪/২৯/৩৫ ধারায় মামলাটি দায়ের করেছিলেন। এ মামলায় কাউছারকে রিমান্ডে আনার জন্য আদালতে পাঠানো হয়েছে।’

মামলার তদন্তে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে পুলিশ জানায়, বাদী ওই নারীসহ বেশ কিছু ক্ষতিগ্রস্ত ব্যক্তি এরই মধ্যে বাধ্য হয়ে কাউছারকে বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়েছেন। মোবাইল ব্যাংকিং, হোয়াটস অ্যাপ, ফেসবুক, স্ক্রিল ও জিমেইল এবং প্রযুক্তির সাহায্যে এই হ্যাকারকে শনাক্তের পর আটক করা হয়। 

গ্রেপ্তারের সময় আসামির ব্যবহৃত স্মার্টফোনে এ মামলার বাদীর ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //