কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় ৩ দিন পর ফেরি চলাচল শুরু

দৌলতদিয়া-পাটুরিয়ায় ৬ দিন পর লঞ্চ চলাচল শুরু

পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ছয়দিন বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। গতকাল বুধবার দুপুরের পর লঞ্চ চলাচল শুরু হলেও বৃহস্পতিবার সকাল থেকে পুরোপুরিভাবে এ রুটে লঞ্চ চলাচল করছে।

এছাড়া প্রায় তিনদিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার সকাল থেকে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ১১টি ফেরি চলাচল শুরু করেছে। সকাল ৮টার দিকে রোরোসহ অন্যান্য ফেরি চলাচল শুরু করে এবং সকাল ১০টার দিকে কাঁঠালবাড়ী ঘাট থেকে একটি ডাম্প ফেরি ছেড়ে যায়।

এর আগে গত ৪ অক্টোবর পদ্মায় তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। ফলে দুর্ঘটনা এড়াতে লঞ্চ চলাচল বন্ধ করে দেয় প্রশাসন।

এদিকে তীব্র স্রোতে এ রুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফেরিঘাট ভাঙনের ঝুঁকিতে থাকায় সীমিত আকারে ফেরি চলাচল করছে। ফলে দৌলতদিয়া প্রান্তের সড়কে কয়েকশ যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। এর মধ্যে বাসগুলোকে ঘণ্টার পর ঘণ্টা ও ট্রাকগুলোকে দিনের পর দিন সড়কে আটকে থাকতে হচ্ছে।

অপরদিকে দৌলতদিয়ায় ভয়াবহ নদী ভাঙন দেখা দিয়েছে। গত ৯ দিনের ভাঙনে দৌলতদিয়ার ১ ও ২ নম্বর ফেরি ঘাটসহ শতশত বসতবাড়ি ও স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখন ভাঙন ঝুঁকিতে রয়েছে ৩ ও ৪ নম্বর ঘাটসহ বহু বসতবাড়ি ও স্থাপনা। ভাঙন ঝুঁকিতে থাকায় দৌলতদিয়া প্রান্তের ছয়টি ফেরি ঘাটের চারটি ঘাট বন্ধ রয়েছে। ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।


এর আগে, গত সোমবার সন্ধ্যা থেকে নাব্যতা সংকটের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে সব ফেরি চলাচল বন্ধ ছিল। মঙ্গলবার দুপুর থেকে ছোট দুটি ফেরি চলাচল করছে। ফেরি চলাচল বন্ধ থাকায় কাঁঠালবাড়ী ঘাটে আটকা পরেছে সহস্রাধিক পরিবহন।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানায়, চ্যানেলমুখে নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ ছিল। গত তিনদিন ধরে ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা নিরসন করা হয়। বৃহস্পতিবার সকাল থেকে ফেরি চলাচল কিছুটা উন্নতি ঘটে। এ নৌরুটে মোট ১৮টি ফেরি রয়েছে। এরমধ্যে সকাল থেকে ১১টি ফেরি চলাচল শুরু করেছে। ফেরি চলাচল শুরু হওয়ায় ঘাট এলাকায় ফিরে এসেছে চঞ্চলতা। আটকে থাকা পরিবহনগুলো ধীরে ধীরে পারাপার শুরু করেছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //