পদচারী সেতু হচ্ছে না ক্বীন ব্রিজে

শেষ পর্যন্ত সিলেটের ঐতিহ্যবাহী ক্বীন ব্রিজে পদচারী সেতু হচ্ছে না। পুরনো এই লোহার ব্রিজ দিয়ে শুধু চলাচল করে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেল। 

সুরমা নদীর উত্তর ও দক্ষিণ পাড়কে সংযুক্ত করেছে এ ব্রিজটি। ব্রিটিশদের হাতে নির্মিত এ সেতুটি চলাচলের জন্য খুলে দেওয়া হয় ১৯৩৬ সালে। ভারতের আসাম প্রদেশের তৎকালীন গভর্নর ছিলেন মাইকেল ক্বীন। তার নামেই ক্বীন ব্রিজ নামকরণ করা হয়। 

সম্প্রতি সংস্কারকাজের জন্য হালকা যান চলাচলও বন্ধ করে দিয়েছিল সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এরপর থেকে এ ব্রিজকে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করে শুধু পদচারী সেতু করার দাবি উঠেছিল বিভিন্ন মহল থেকে। সিসিক কর্তৃপক্ষও বিষয়টি নিয়ে ভাবছিল। তবে শেষপর্যন্ত ক্বীনব্রিজে শুধু পদচারী সেতু হচ্ছে না বলে জানিয়ে দিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

জানা গেছে, গত ১ সেপ্টেম্বর থেকে ক্বীনব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে এ ব্রিজ কিছুটা ঝুঁকিপূর্ণ। প্রায় আধা কিলোমিটার দীর্ঘ এ সেতুর বেশকিছু স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। বড় বড় গর্তে দুর্ঘটনায় পড়ছে রিকশা, অটোরিকশা। এ ছাড়া সেতুর সৌন্দর্যবর্ধনের জন্য লাগানো লেজার লাইটও বিকল হয়ে পড়েছে। এ পরিপ্রেক্ষিতে সেতুটি সংস্কারের উদ্যোগ নেয় সিসিক। সংস্কারের জন্যই সেতুর উভয় পাড়ের প্রবেশপথে লোহার বেষ্টনি লাগিয়ে যান চলাচল বন্ধ করা হয়। বর্তমানে সিসিকের প্রকৌশল শাখা সেতুটির সংস্কারকাজ করছে।

মেয়র আরিফুল হক চৌধুরী জানান, ঐতিহ্য হিসেবে সেতুটি সংরক্ষণের পরিকল্পনা আমাদের ছিল। তবে সেতুর দক্ষিণ পাড়ের জনসাধারণের দাবির পরিপ্রেক্ষিতে সংস্কারকাজ শেষে সেতুটি হালকা যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //