পাবনা মানসিক হাসপাতালের বেহাল দশা, ঝুঁকি নিয়েই চলছে চিকিৎসা

১৯৫৭ সালে ১১১ একর জমিতে নির্মিত হয় ৫০০ আসনের পাবনা মানসিক হাসপাতাল। হাসপাতালে রয়েছে নতুন-পুরাতন ৪০টি ভবন। যেখানে মোট ওয়ার্ড সংখ্যা ১৯টি এবং ৫০০টি আসনের মধ্যে ১৫০টি শয্যা অর্থের বিনিময়ে ও ৩৫০টি শয্যা বিনামূল্যে বরাদ্দ দেয়া হয়। 

হাসপাতালের নতুন ভবনগুলোতে কোনো ঝুঁকি না থাকলেও পুরাতন ভবনগুলোতে ঝুঁকি নিয়েই চলছে চিকিৎসা কার্যক্রম। ভবনের ছাদের বেহাল দশা, কখনো কখনো প্লাস্টার খুলে পড়ে মাথায়। নারী বৃত্তি বিভাগ, পথ্য বিভাগসহ আটটি ওয়ার্ড ঝুঁকির মধ্যে রয়েছে।


অবকাঠামো জরাজীর্ণের পাশাপাশি চিকিৎসক, সেবিকা ও কর্মকর্তা-কর্মচারী সংকটে ভুগছে হাসপাতাল। লোকবল সংকটের কারণে হাসপাতাল পরিচালনায় কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। অধিকাংশ যন্ত্রপাতি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়ে আছে। কিছু যন্ত্রপাতি থাকলেও তা চালানোর লোক নেই। 

কর্মচারীরা বলেন, আমাদের ঝুঁকি আছে কিন্তু ঝুঁকি ভাতা নেই। অধিক সংখ্যক রোগীর আগমন হিমশিম খেতে হচ্ছে প্রতিনিয়ত। 

এ বিষয়ে হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. তন্ময় প্রকাশ  বলেন, এই হাসপাতালে বর্তমানে পুরাতন ভবনগুলোর দুই তলা ছাদ, নারী বৃত্তি বিভাগ, পথ্যবিভাগসহ আটটি ওয়ার্ড ঝুঁকির মধ্যে রয়েছে। যেকোনো মুহূর্তে ঘটতে পারে দুর্ঘটনা। 


তিনি আরো বলেন, জনবল সংকট এখন প্রকট হয়ে উঠেছে। ফলে অনেক কাজই সঠিকভাবে সম্পন্ন হচ্ছে না। হাসপাতাল ক্যাম্পাস জঙ্গলে ভরে উঠলেও পরিষ্কার করার মানুষ নেই। বৃষ্টির দিনে অনেক কক্ষে পানি ঢোকে। এতে রোগীদের সমস্যা হচ্ছে। 

সংকট নিরসনে তিনি প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //