বৌলাই নদীতে অপরিকল্পিত ড্রেজিং, হুমকির মুখে পরিবেশ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বৌলাই নদীতে অপরিকল্পিত ড্রেজিংয়ের কারণে হুমকির মুখে পড়েছে আশপাশের পরিবেশ। স্থানীয় রাজু আহমেদ নামে এক ব্যক্তি এই অপরিকল্পিত ড্রেজিংয়ের হোতা বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এই বিষয়ে প্রশাসনের নীরব ভূমিকা নিয়ে এলাকাজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে।

স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন, রাজু আহমেদ রাজু অটিবিএল কোম্পানির দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি। এলাকায় তিনি বালুখেকো রাজু নামে পরিচিত। তিনি সরকারি নিয়ম বর্হিভূতভাবে টাকার বিনিময়ে প্রশাসনকে সরকারি ড্রেজার দিয়ে স্থানীয় শক্তিশালী বালুখেকো চক্রের সঙ্গে আঁতাত করে বৌলাই নদীতে অপরিকল্পীত ভাবে মাটি খননের কাজ করছে।

তারা আরো বলেন, ফসলি জমি,নদীর পাড়ে বসবাসরত বাড়িঘর নষ্ট হচ্ছে।নদীর বুক থেকে মাটি কাটার কথা থাকলেও এখন তা না করে বালুখেকো রাজু নদীর পাড়ের ফসলি জমি কেটে নিচু জায়গা ভরাট ও বালু বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। কিন্তু সরকারিভাবে ড্রেজারে নদী খননের মাটি ও বালি বিনা মূল্যে মসজিদ, মন্দির, সরকারী শিক্ষা প্রতিষ্ঠান ,নীচু জায়গা, গর্ত ভরাট করার কথা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক বাসিন্দা জানায়,শনি হাওরের বোরো ফসলী জমিতে মাটি ভরাটের জন্য শাহদত মিয়া, মির্জা আশরাফ এরশাদের কাছ থেকে দুই লাখ টাকা চুক্তি করেছে ড্রেজার রাজু। আর অপরিকল্পিত ভাবে মাটির ভরাটের কারণে চাষযোগ্য জমি নষ্ট হচ্ছে।  

এ বিষয়ে অভিযুক্ত রাজু আহমেদ রাজু বলেন, আমি সব মেনেজ করে চালাচ্ছি। আপনারা ইউএনও এমপিকে জিজ্ঞাসা করেন কোন ক্ষতি হচ্ছে কি না।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যার্নাজি বলেন, এই বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। কোন অনিয়মকে ছাড় দেয়া হবে না। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //