বাগেরহাটে কম্বাইন্ড হারভেস্টারে ধান কাটা শুরু

করোনা পরিস্থিতিতে ধান কাটার শ্রমিক সংকট মেটাতে বাগেরহাটের ফকিরহাটে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে ধান কাটা শুরু হয়েছে।

শুক্রবার (২৪ এপ্রিল) বিকেলে উপজেলার সদরের কৃষক আব্দুল গাফফারের জমির ধান কাটার মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত, ফকিরহাট  সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শিরিনা আক্তার কিসলু, ইউপি সদস্য রফিকুল ইসলাম প্রমুখ।

১৪ লক্ষ টাকা মূল্যের এই মেশিনটি কৃষক আব্দুল গফফার ভর্তুকি মূল্যে অর্থাৎ ৭ লক্ষ টাকায় ক্রয় করেছেন। অবশিষ্ট ৭ লক্ষ টাকা সরকার পরিশোধ করবেন। নিজের ধান কাটা শেষে উপজেলার কৃষকদের ধান কার জন্য এই মেশিন ব্যবহার করবেন আব্দুল গাফফার।

উপজেলা কৃষি কর্মকর্তা নাছরুল মিল্লাত বলেন, এই মেশিনের মাধ্যমে একসাথে ধান কাটা ও মাড়াই এর কাজ করা যায়।প্রতি একর জমির ধান কাটতে ৮-১০ লিটার ডিজেলের প্রয়োজন হয়। এই মেশিনের মাধ্যমে প্রতিদিন ৬ একর জমির ধান কাটা সম্ভব। এই মেশিন দিয়ে বর্তমান পরিস্থিতিতে ধান কাটা ও মাড়াই করা খুবই সহজ হবে এতে উপজেলার কৃষকরা উপকৃত হবে।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রঘুনাথ কর বলেন, বাগেরহাট জেলায় এ বছর ৫২ হাজার ৯৩০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। যার লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৩ হাজার মেট্রিকটন ধান।

কিন্তু করোনা পরিস্থিতিতে অনেক কৃষকরা পাকা ধান ঘরে তোলা নিয়ে বেশ সমস্যায় পড়ছে। কৃষকদের শ্রমিক সংকট মেটাতে আমরা জেলায় ৪টি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়েছি ভর্তুকি মূল্যে। পর্যায়ক্রমে আরো কয়েকটি মেশিন কৃষকদের দেয়া হবে বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //