সাভারে ৩ দফা দাবিতে পরিবহন শ্রমিকদের বিক্ষোভ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অঘোষিত লকডাউনের অংশ হিসেবে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ কয়েক দফায় বন্ধ রাখা হয়েছে গণপরিবহন। এতে করে প্রায় দুই মাস যাবৎ কর্মহীন পরিবহন শ্রমিকরা।

এমন পরিস্থিতিতে ত্রাণ সহায়তা, শ্রমিকদের কল্যাণের নামে বিভিন্ন শ্রমিক-মালিক সমিতির ব্যানারে চাঁদা আদায় বন্ধ ও অবিলম্বে গণপরিবহন চালুর দাবিতে সাভারে বিক্ষোভ করেছে কয়েক শত কর্মহীন গণপরিবহন শ্রমিক।

আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের থানা রোড এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে  শ্রমিকরা।

এসময় শ্রমিকরা সড়কে বসে তাদের দাবি আদায়ে স্লোগান দিতে থাকে। পুলিশ ও পরিবহন মালিকপক্ষের আশ্বাসে প্রায় এক ঘণ্টা সড়কে অবস্থানের পর তারা সরে যায়।

পরিবহন শ্রমিকদের অভিযোগ, করোনাভাইরাস সংক্রমণরোধে দেশে অবরুদ্ধ অবস্থার মধ্যে সবচেয়ে অসহায় ও মানবেতর জীবনযাপন করছে পরিবহন শ্রমিকরা। প্রায় দুইমাস কর্মহীন থাকলেও তাদের ত্রাণ কিংবা আর্থিক সহায়তা দেয়নি কেউ। এতে পরিবার নিয়ে উৎকণ্ঠা ও হতাশার মধ্যে তাদের দিন কাটছে।

তারা আরো জানান, করোনার দোহাই দিয়ে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে। অথচ শ্রমিকদের জন্য কোনো ব্যবস্থা নেয়া হয় নাই। রাস্তায় ছোট ছোট অনেক পরিবহন চলছে, চালু করা হয়েছে পোশাক কারখানা। সবকিছুই চলছে ঠিকঠাক কিন্তু পরিবহন চলতে দিচ্ছে না। পরিবহন না চলতে দিলে পর্যাপ্ত খাবার সরবরাহের দাবি জানান বিক্ষুব্ধ শ্রমিকরা।

সাভার মডেল থানার উপপরিদর্শক (এসআই) কাদের মোল্লা জানান, কষ্টে থাকা এ সকল শ্রমিকদের সহযোগিতার জন্য পরিবহন মালিকদের আশ্বাসে তারা সড়ক থেকে চলে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //