নড়াইলে ধানকাটার কম্বাইন হারভেস্টার মেশিনের উদ্বোধন

করোনাভাইরাসের সংকটময় মুহূর্তে নড়াইল সদর উপজেলার বাগডাঙ্গা এলাকায় ধানকাটা কম্বাইন হারভেস্টার মেশিনের উদ্বোধন করা হয়েছে। 

আজ শনিবার (২ মে) বেলা ১১টার দিকে ধানকাটা এ মেশিনের উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা ও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার)। 

কৃষি মন্ত্রণালয়ের ৫০% ভতূক্তির মাধ্যমে প্রায় ১৫ লাখ টাকায় গত ২৮ এপ্রিল মেশিনটি কিনেছেন নড়াইলের হবখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াজুল ইসলাম চঞ্চল। 

তিনি বলেন, গত বুধবার (২৯ এপ্রিল) এ মেশিন দিয়ে আমাদের এলাকায় পরীক্ষামূলক প্রায় ৬ শতক জমির ধান কেটেছি। এখন আনুষ্ঠানিক ভাবে ধানকাটা শুরু হলো। এ মেশিন দিয়ে ধানকাটায় কৃষকদের চাহিদা রয়েছে। 

সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বিশ্বাস বলেন, স্বাভাবিক প্রক্রিয়ায় একর প্রতি ১২ থেকে ১৩ হাজার টাকা খরচ হলেও এই মেশিন দিয়ে ধানকাটাসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে একর প্রতি খরচ হবে প্রায় ৬ থেকে সাড়ে ৬ হাজার টাকা। আর এক একর জমির ধান কাটতে সময় লাগছে একঘণ্টা। করোনাভাইরাসের কঠিন সময়ে কৃষকদের কষ্ট লাঘবে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশের কৃষকদের জন্য এ উদ্যোগ নিয়েছেন। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, গত ২৮ এপ্রিল ধানকাটার কম্বাইন হারভেস্টার মেশিনটি আমরা পেয়েছি। এটির মূল্য প্রায় ২৮ লাখ। এক্ষেত্রে সরকার ৫০% ভর্তূকি দিয়েছে। যে ব্যক্তি বা কৃষক এই মেশিনটি কিনবেন, তিনি অর্ধেক দামে কিনতে পারবেন। 

তিনি বলেন, জেলায় বরাদ্দকৃত প্রথম মেশিনটি সদর উপজেলার হবখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ১৪ লাখ টাকায় কিনেছেন। কৃষকেরা তাকে মূল্য পরিশোধ করে ধানকাটার কাজে মেশিনটি ব্যবহার করতে পারবেন। বাকি পাঁচটি মেশিন প্রক্রিয়াধীন। নড়াইল-২ আসনের মাননীয় সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজার সার্বিক তত্ত্বাবধানে ধানকাটা মেশিন পেয়েছি।

তিনি আরো বলেন, ছয়টি মেশিনের মধ্যে সদরে চারটি এবং লোহাগড়া ও কালিয়া উপজেলায় একটি করে মেশিন বরাদ্দ দেয়া হয়েছে। এ মেশিন ধানকাটা, ঝাড়া ও প্যাকেজিংয়ের কাজ সম্পন্ন করবে। বিভিন্ন কোম্পানি ভেদে প্রতিটি মেশিনের দাম ২৮ থেকে ৪০ লাখ টাকা। 

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিনের সহধর্মিনী নাহিদা আক্তার চৌধুরী সুমি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা সেলিম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বিশ্বাস, জেলা ছাত্রলীগের সভাপতি চঞ্চল শাহরিয়ার মিম, সাধারণ সম্পাদক রকিবুজ্জামান পলাশ প্রমুখ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //