মোরেলগঞ্জে কৃষিযন্ত্রপাতি ও বীজ বিতরণ

বাগেরহাটের মোরেলগঞ্জে ধান কাটার জন্য কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার মেশিন ও ম্যানুয়াল হ্যান্ড রিপার মেশিন হস্তান্তর করা হয়েছে।

শনিবার (০২ এপ্রিল) দুপুরে মোরেলগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আমিরুল আলম মিলন প্রধান অতিথি হিসেবে কৃষকদের হাতে এই কৃষি যন্ত্রপাতি তুলে দেন।

পরে ৩০০ জন কৃষককে ২০ কেজি করে আউশ ধানের বীজ এবং ৭৫০ জন কৃষককে বিভিন্ন সবজি ও রবি শস্যের বীজ দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন- মোরেলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ-ই আলম বাচ্চু, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ কামরুজ্জামান মিন্টু, বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা দীপক কুমার রায়, উপজেলা কৃষি কর্মকর্তা রেহানা পারভীন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সিফাত আল মারুফ, উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল প্রমুখ।

কৃষি যন্ত্রপাতি ও বীজ বিতরণ শেষে বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আমিরুল আলম মিলন বলেন, করোনা পরিস্থিতিতে ধান কাটায় শ্রমিক সংকট মেটাতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। করোনা পরিস্থিতিতে সকল অসহায় ও কর্মহীন মানুষের পাশে বাংলাদেশ আওয়ামী লীগ রয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে যাতে খাদ্য সংকট তৈরি না হয় সে জন্য আমরা কাজ করে যাচ্ছি।


বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা দীপক কুমার রায় বলেন, ১২ লক্ষ টাকা মূল দামের এই কম্বাইন্ড হারভেস্টার মেশিনটি উপজেলার একজন কৃষক কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা ভর্তুকি মূল্য অর্থাৎ ৪ লক্ষ ৭৫ হাজার টাকায় পেয়েছে। এই মেশিনটির মাধ্যমে মাত্র ৩ লিটার ডিজেল ব্যবহার করে ঘণ্টায় এক বিঘা জমির ধান কাটা, মাড়াই ও বস্তায় ভরা সম্ভব হবে। যার ফলে ধান কাটতে শ্রমিকের চাহিদা অনেকটা কমবে।

এছাড়া এই উপজেলায় আমরা দুটি ম্যানুয়াল হ্যান্ড রিপার মেশিন দিয়েছি। যা দিয়ে একজন কৃষক মাত্র এক লিটার ডিজেল ব্যবহার করে খুব সহজে নিজের ধান কাটতে পারবেন। এতেও কৃষকদের সুবিধা হবে। এছাড়াও আমরা উৎপাদন বৃদ্ধির প্রচেষ্টা হিসেবে কৃষকদের মাঝে বীজ বিতরণ করেছি বলেও জানান তিনি।

মোরেলগঞ্জ উপজেলায় এবার ৮ হাজার ৪০ জন কৃষক ৫ হাজার ২৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করেছেন। এতে ৩০ হাজার ৯‘শ টন ধান উৎপাদন হতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //