বাগেরহাটে ভার্চ্যুয়াল আদালত বর্জনের সিদ্ধান্ত আইনজীবীদের

বাগেরহাটে লজিস্টিক সাপোর্ট ও প্রয়োজনী প্রশিক্ষণ না থাকায় ভার্চ্যুয়াল শুনানি বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন আইনজীবী সমিতির সদস্যরা। বুধবার (১৩ মে) দুপুরে বাগেরহাট জেলা আইনজীবী সমিতির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে সোমবার থেকে ভার্চ্যুয়াল শুনানি শুরু হওয়ার কথা থাকলেও বুধবার পর্যন্ত এই কার্যক্রম শুরু হয়নি বাগেরহাট জেলা জজ আদালতে।

বাগেরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি ড. এ কে আজাদ ফিরোজ টিপু বলেন, ভিডিও কনফারেন্সের সহায়তায় চালু করা নতুন এই পদ্ধতি সম্পর্কে আইনজীবীরা দক্ষ নন। আদালতের ভার্চ্যুয়াল শুনানিতে অংশগ্রহণের জন্য কম্পিউটার, ল্যাপটপ, অ্যান্ড্রয়েড ফোন ও ইন্টানেট সংযোগ থাকা ও ব্যবহার জানা জরুরি। আমাদের সমিতির অধিকাংশ সদস্যের তা নেই। 

তিনি আরো বলেন, এই পদ্ধতির শুনানিতে অংশ নিতে হলে সদস্যকে প্রথমে নিবন্ধন করতে হবে। সরকারের চালু করা আধুনিক এই পদ্ধতিতে ভার্চ্যুয়াল কোর্টে অংশ নেয়া আমাদের জন্য দুরূহ। তাই সমিতির সদস্যদের নিয়ে সাধারণ সভা করে সর্বসম্মতিক্রমে ভার্চ্যুয়াল শুনানিতে অংশ না নেয়ার সিদ্ধান্ত হয়। সেই সাথে করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে সব আদালত চালু করার জন্য আবেদন জানানো হয়েছে। 

বাগেরহাট জেলা জজ আদালতের সরকারি কৌঁসুলি মোহাম্মদ আলী বলেন, আমরা সরকারি এই সিদ্ধান্তকে স্বাগত জানাই। তবে আমাদের আইনজীবীদের প্রশিক্ষণ ও প্রয়োজনীয় উপকরণ নেই। আধুনিক এই পদ্ধতি চালুর জন্য সবার আগে আইনজীবী ও আদালতের সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও লজিস্টিক সাপোর্ট দিতে হবে। তাহলে সরকারের এই প্রক্রিয়া সফল হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //