লালমনিরহাটে খাদ্য বান্ধব কর্মসূচিতে নিম্নমানের চাল

লালমনিরহাটে খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা দরে দীর্ঘদিনের পুরনো, পঁচা, দুর্গন্ধযুক্ত ও পোকা ধরা নষ্ট চাল বিক্রির অভিযোগ উঠেছে। ওই চাল স্থানীয় সরকারি খাদ্যগুদাম থেকে সরবরাহ করা হচ্ছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা যায়, জেলায় খাদ্য বান্ধব কর্মসূচির ১৩১ জন ডিলারের মাধ্যমে মার্চ মাস থেকে ৫৯ হাজার ৪৬৪ জন কার্ডধারীদের মাঝে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়। কষ্টে উপার্জনের ৩০০ টাকা দিয়ে ৩০ কেজি চাল সংগ্রহ করেন হতদরিদ্র লোকজন।

কিন্তু বাড়িতে গিয়ে চালের বস্তা খুলে দীর্ঘদিনের পুরনো, পঁচা, দুর্গন্ধযুক্ত ও পোকা ধরা নষ্ট চাল দেখতে পাওয়ায় হতাশ হন হতদরিদ্র মানুষ। কিন্তু বিষয়টি নজরে নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর ক্রেতারা পচা চাল ফেরত দিতে গেলে অসদাচরণ করছেন ডিলাররা।

আব্দুল হামিদ (৫৫), আব্দুস সালাম (৪২), ছখিনা খাতুনসসহ (৪৬) একাধিক ভুক্তভোগী জানান, বর্তমানে যে চালগুলো দিচ্ছে তা পঁচা, দুর্গন্ধযুক্ত ও পোকা ধরা নষ্ট চাল। খাওয়ার মতো উপযুক্ত নয়। নষ্ট চাল ফেরত দিতে আসলে ডিলাররা গালিগালাজ করে। আর খাদ্য অফিসের লোকজনদের বললে কোনো উত্তর দেয় না।

লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার আসাদুল হাবিব জানান, খাদ্যগুদাম থেকে তার পয়েন্টে যে সব চালের বস্তা দেয়া হয়েছে, সে সব বস্তার চালের অবস্থা খুবই খারাপ। চালগুলোতে পোকা ও ছাতা ধরা অবস্থা। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন বলেও তিনি জানান।


লালমনিরহাট সদর উপজেলার তিস্তা খাদ্যগুদাম কর্মকর্তা খায়রুল হাসান জানান, খাদ্য বান্ধব কর্মসূচির ডিলার আসাদুল হাবিবেব পয়েন্টে যে সব চাল নিম্নমানের তা লালমনিরহাট সদর খাদ্যগুদাম থেকে এসেছে। এছাড়া সদর খাদ্যগুদাম থেকে যে সব চালের বস্তা তিস্তা গুদামে দেয়া হয়েছে তা পোকা ধরা, ফাঙ্গাস পড়া, খাওয়ার উপযুক্ত নয়।

এ ব্যাপারে লালমনিরহাট সদর এলএসডি কর্মকর্তা শাহীনুর রহমান কোনো কথা বলতে রাজি নন। আর সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আইয়ুব আলীকে অফিসে না পাওয়ায় তার মোবাইলে একাধিকবার কল করলে তিনি কল রিভিস করেননি।

লালমনিরহাট জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান জানান, নিম্নমানের চালের ব্যাপারে তার কাছে এখনো কোনো ভোক্তা, ডিলার এবং এলএসডি কর্মকর্তা কিছুই জানাননি। তবে তিনি সব সময় খোঁজ খবর রাখছেন বলে দাবি করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //