দিনাজপুরের ১৫ গ্রামে ঈদ উদযাপন

দেশে সোমবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল ফিতর উদযাপনের দিন নির্ধারিত হলেও দিনাজপুরের বিরামপুরে সৌদিআরবের সঙ্গে মিলরেখে দুইটি ইউনিয়নের ১৫ গ্রামের মানুষ মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন।

রবিবার (২৪ মে) সকাল আটটায় উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের মসজিদে এবং ৭টা ৪৫ মিনিটে আয়ড়া বাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

দুই জামাতে ১৫ গ্রামের প্রায় ১০০ লোক নামাজ আদায় করেন। প্রথম জামাতে দেলোয়ার হোসেন কাজি এবং অন্যটিতে মাওলানা ইলিয়াস আলী ইমামতি করেন। জামাতে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লিও উপস্থিত ছিলেন।

সরেজমিনে রবিবার সকালে উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের গিয়ে দেখা যায়, সময় হওয়ার আগে দুর দূরান্তের গ্রামগুলো থেকে কেউও ভ্যানে আবার কেউ সাইকেল আবার কেউও মোটরসাইকেল যোগে একত্রিত হতে থাকে।

বিশৃঙ্খলা এড়াতে বিরামপুর থানা পুলিশের পক্ষ থেকেও করা হয় নিরাপত্তার ব্যবস্থা। নির্ধারিত সময় সকাল আটটায় ওই এলাকার মসজিদে দোলোয়ার হোসেন কাজির ইমামতিতে নামাজ শুরু হয়। নামাজে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লির উপস্থিত ছিলো।

একদিন আগে ঈদ উদযাপন করার বিষয়ে জানতে চাইলে ইমাম দোলোয়ার হোসেন কাজি সাম্প্রতিক দেশকালকে বলেন, সৌদি আরবের সাথে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিনঘণ্টা। এই তিন ঘণ্টার ব্যবধানে দিনের পরিবর্তন হয় না। তাই এই নামাজ আদায় করা।

তিনি বলেন, আবার হযরত মুহাম্মদ (স:) জন্মগ্রহণ করে ১২ রবিউল আওয়াল সোমবার কিন্তু যদি দিন ধরা হয় তাহলে আমাদের দেশে সেই দিন হয় মঙ্গলবার। আবার রমজানে ২৭ তারিখে আমরা লাইলাতুল কদর রাতে ইবাদতের মাধ্যমে আল্লাহকে খুঁজি কিন্তু দিন হিসেবে আমরা একদিন পর সেই রাতকে খুঁজতেছি। এমন বিভিন্ন চিন্তা ও হাদিসি ব্যাখ্যার কারণে সৌদি আরবের সঙ্গে মিলরেখে ঈদ উযদাপন করছি।

দেলোয়র হোসেন বলেন, ১৯৯৭ সাল থেকে এভাবে নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩ সাল থেকে আমার সৌদি আরবের সাথে মিল রেখে নামাজ আদায় করছি। তবে গতবারের চেয়ে এবার মুসল্লির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান মনির বলেন, একদিন আগে ঈদের জামাতে যাতে কোন প্রকার বিশৃঙ্খলা না ঘটে সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //