মেয়রের নির্দেশে পরিকল্পিত ড্রেন ও কালভার্ট নির্মাণ

হবিগঞ্জ পৌরসভার ৯নং ওয়ার্ডস্থ পৈল রোডে মেয়র মিজানুর রহমান মিজানের নির্দেশে পরিকল্পিত ড্রেন ও কালভার্ট নির্মাণ শুরু হয়েছে। এ নির্দেশনা মোতাবেক ৬ জুন থেকে নির্মাণ শুরু হয়।

এতে করে ড্রেন ও কালভার্টটি দিয়ে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা। কালভার্টের উপরের ঢালাই ভেঙে পরিস্কারের জন্য তিনটি প্রবেশ পথের সুবিধা রয়েছে। ময়লায় ভরাট হলেই দ্রুত পরিস্কার করা যাবে। 

সেই সাথে এ ওয়ার্ডের মাছুলিয়া, মাহমুদাবাদ ও শায়েস্তানগর পূর্বাংশে কমপক্ষে ৫০০ পরিবারের দুর্ভোগ লাঘব হবে। কারণ এসব পরিবারের চলাচলের জন্য মাহমুদাবাদ ডায়বেটিস হাসপাতালের এ সড়কটি অন্যতম। 

এলাকাবাসীর দাবী, এ সড়কের শায়েস্তানগর গাউছিয়া একাডেমির পাশে পৈল রোডের এ বক্স কালভার্টটি ভরাট হয়ে বর্ষায় তলিয়ে দুর্ভোগ সৃষ্টি হতো। 

প্রায় ১৮ বছর পূর্বে নির্মাণের পর থেকে কালভার্ট ভালোভাবে পরিস্কার করা হয়নি। কালভার্টের উপরের অংশ সম্পূর্ণ আরসিসি ঢালাই থাকায় এর মধ্যভাগে পরিস্কার করার সুযোগ ছিলো না। এ কারণে পানি নিষ্কাশনে তৈরি হয় বিরাট সমস্যা। 

অবশেষে এখানে পানি নিষ্কাশনে হবিগঞ্জ পৌরসভার বর্তমান মেয়র মিজানুর রহমান মিজানের নির্দেশে এ কালভার্টের উপরের ঢালাই ভেঙে পুনঃমেরামত করা হয়। 

এ প্রসঙ্গে মেয়র মিজান বলেন, মাছুলিয়া, মাহমুদাবাদ ও শায়েস্তানগর পূর্বাংশের পানি নিষ্কাশনের ক্ষেত্রে এই ড্রেনটি খুবই গুরুত্বপূর্ণ। এই এলাকায় বিকল্প ড্রেনের নেই। কিন্তু পৈল রোডে মাস্টার ড্রেনের সাথে সংযোগস্থলে এ কালভার্ট বর্তমান সময়ে চাহিদার তুলনায় কম প্রশস্ত। তারমধ্যে আবার পরিস্কার করার কোন ব্যবস্থা রাখা হয়নি। যার কারণে ময়লা আবর্জনা জমে কালভার্টটি প্রায় বন্ধ হয়ে গিয়েছিলো। এজন্য কালভার্টির উপরের ঢালাই ভেঙ্গে তিনটি প্রবেশ মুখ তৈরির নির্দেশ দিয়েছি। এতে খুব সহজেই ময়লা আবর্জনা পরিস্কার করা যাবে। কালভার্টের নিচে পানির নিষ্কাশন নিশ্চিত করা সম্ভব হয়েছে। 

এছাড়া মেয়র মিজানুর রহমান মিজান এলাকা পরিদর্শন করেন। এ সময় পুরাতন খোয়াই নদীর পরিচ্ছন্নতা কাজ তদারকিসহ এলাকাবাসীর সাথে সার্বিক উন্নয়ন নিয়ে তিনি মতবিনিময় করেছেন। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //