সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কার শুরু

ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে বাগেরহাটের শরণখোলায় পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ ৩৫/১ পোল্ডারের ক্ষতিগ্রস্ত অংশের সংস্কার ও নদীর তীর রক্ষার কাজ শুরু হয়েছে।

শুক্রবার (১৯ জুন) বিকেলে সেনা বাহিনীর তত্ত্বাবধায়নে শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের গাবতলা আশার আলো মসজিদের সামনে থেকে এই কাজ শুরু হয়।

এর পাশাপাশি আমফানের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে লোকালয়ে প্রবেশকৃত লবণ পানি অপসারণেও কাজ শুরু হয়েছে। পরবর্তীতে নদী শাসন করে ক্ষতিগ্রস্ত এই দুই কিলোমিটার (গাবতলা আশার আলো মসজিদ হয়ে বগি পর্যন্ত) অংশে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খান। আমফানের এক মাস পরে হলেও সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে কাজ শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা।

স্থানীয় এমডি শাহিন হাওলাদার, সবুজ শিকদার, রাজ্জাকসহ কয়েক জন বলেন, ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধের পাশ থেকে বাঁধ সংস্কার শুরু হয়েছে। এত আমরা খুশি হয়েছি। হয়ত কিছু দিন শান্তিতে থাকতে পারব। কিন্তু নদী শাসন করে টেকসই বেড়িবাঁধ নির্মাণ না হলে এই দুর্দশা কমবে না বলে দাবি করেন তারা।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজমল হোসেন মুক্তা বলেন, ঘূর্ণিঝড় আমফানে ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধ এলাকায় বাঁধ সংস্কার শুরু হয়েছে। আশা করি খুব দ্রুত টেকসই বেড়িবাঁধ নির্মাণ হবে। এই অঞ্চলের মানুষের দুঃখ দুর্দশা শেষ হবে।

বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খান বলেন, ৩৫/১ পোল্ডারের  ১৭০০ মিটার ক্ষতিগ্রস্ত বাঁধ সংস্কার ও ৬০০ মিটার নদীর তীর সংরক্ষণ কাজ শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই কাজ শেষ হবে আশা করছি।

তিনি আরো বলেন, ঝুঁকিপূর্ণ দুই কিলোমিটার অংশে নদী শাসন করে টেকসই বেড়িবাঁধ নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে। আশাকরি অল্প সময়ের মধ্যে এই প্রকল্পটি অনুমোদন হবে। আমরা নদী শাসনের কাজ শুরু করতে পারব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //