নকল স্যানিটাইজার সরবরাহের দায়ে ৯ জনের জেল জরিমানা

বরিশাল নগরী থেকে লাখ টাকার নকল হ্যান্ড স্যানিটাইজার জব্দ করেছে বরিশাল জেলা প্রশাসন ও ওষুধ প্রশাসন। এ সময় নকল পণ্য সরবরাহকারী এবং বিক্রির দায়ে খুচরা বিক্রেতাদের জেল জরিমানা করা হয়।

সোমবার (২২ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীতে এসব নকল সুরক্ষা সামগ্রীর বিরুদ্ধে অভিযান চালিয়ে নকল পণ্য জব্দ করা হয়। 

বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জিয়াউর রহমান মোবাইল কোর্টের মাধ্যমে ওই জেল জরিমানা করেন।

বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে জানানো হয়েছে, বরিশালের বাজারে বিভিন্ন ওষুধ কোম্পানির নাম বিকৃত করে বিভিন্ন প্রকারের নকল স্যানিটাইজার ও জীবাণুনাশক সামগ্রী বিক্রি করে আসছিল অসাধু ব্যবসায়ীরা। বিশেষ করে এসিআই কোম্পানির নাম পরিবর্তন করে এজিআই, ওরিয়নকে ওরিওনা, হেক্সিসলকে হেক্সিওল কিংবা হেক্সাসল, স্যাভলনকে স্যাবরন কিংবা স্যাবলন ইত্যাদি নাম দিয়ে বিক্রি করা হয়। যা জেলা প্রশাসনের নজরে আসে।

এর পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশে সোমবার সকালে ড্রাগ প্রশাসনকে সাথে নিয়ে যৌথভাবে অভিযানে নামেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান। এসময় তারা নগরীর অন্যতম বাণিজ্য কেন্দ্রস্থল গির্জামহল্লা ও চকবাজার এলাকা থেকে এক লাখ টাকা মূল্যের নকল স্যানিটাইজার ও জীবাণুনাশক জব্দ করে পরবর্তীতে তা ধ্বংস করে ফেলেছেন।

তিনি বলেন, এছাড়া নকল ওষুধ সামগ্রী বিক্রির অপরাধে ড্রাগ আইন ১৯৪০ এর ১৮ ধারা ভংগের অপরাধে সাত জনকে বিভিন্ন অংকে ২৩ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। তাছাড়া সজল জমাদ্দার রাজিব (৩৪) ও মোস্তফা কামাল (৩০) নামে অপর দু’জনকে এক বছর করে বিনাশ্রম করাদণ্ডে দণ্ডিত  করা হয়েছে। 

তিনি আরো বলেন, মোবাইল কোর্টে প্রসিকিউশন করেন ওষুধ প্রশাসনের বরিশাল কার্যালয়ের ড্রাগ সুপার অদিতি স্বর্ণা। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করে বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

দণ্ডিত দুই অপরাধীর বরাত দিয়ে জেলা প্রশাসন জানিয়েছে, ‘মূলত রাজিব ও মোস্তফা বরিশাল নগরীতে এসব নকল জীবাণুনাশক ও স্যানিটাইজার সামগ্রীর যোগানদাতা। তারা ঢাকা থেকে এসব সামগ্রী কুরিয়ার বা লঞ্চ যোগে বরিশালে এনে পাইকারি দামে বিক্রি করতেন। ঢাকার মিটফোর্ড এলাকার রাকিব (২৫) নামের এক ব্যক্তির যোগসাজশে তারা এ অপরাধ সংঘটিত করে আসছিল বলে স্বীকার করেছেন। 

এসব অবৈধ এবং অনৈতিক কার্যকলাপের বিরুদ্ধে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //