সুনামগঞ্জে নদীর পানি বিপদসীমার উপরে, যোগাযোগ বিচ্ছিন্ন

সুনামগঞ্জের ১১টি উপজেলায় টানা বৃষ্টিতে পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাড়‌তে শুরু করেছে জেলা সকল উপজেলার নদ নদীর পানি। বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যার আশঙ্কাও করা হচ্ছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানায়, শনিবার (২৭ জুন) সকাল ৯টা পর্যন্ত সুরমা নদীর পানি  বিপদসীমার ৪৬ সে.‌মি. উপর দি‌য়ে প্রবাহিত হ‌য়ে‌ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৯০ মি‌লি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হ‌য়ে‌ছে।

এদিকে পাহাড়ি ঢলে ডুবে গেছে সুনামগঞ্জ-‌বিশ্বম্ভরপুর সড়ক সড়ক, সুনামগঞ্জ-জামালগঞ্জ, তাহিরপুর-সুনামগঞ্জ ও তাহিরপুর বাদাঘাট সড়ক ঢলের পানিতে তলিয়ে গেছে। এ‌তে যান চলাচল বন্ধ রয়েছে। 

সাধারণ মানুষ চলাচল কর‌তে গি‌য়ে পোহা‌তে হচ্ছে চরম ভোগা‌ন্তি। ঢলের পানিতে সড়ক ক্ষতিগ্রস্তের খবর পাওয়া গেছে। এছাড়াও সুনামগঞ্জের হাওরাঞ্চল এলাকার বাড়ি ঘরে পানিতে প্রবেশ করতে শুরু করেছে। আর বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যার সম্ভাবনা রয়েছে।  

জেলার তাহিরপুর-বাদাঘাট সড়‌কে চলাচলকারী আমির মিয়া জানান,শুষ্ক মৌসুমে সড়কে মেরামত কাজ না করায় বর্ষা চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আর গত কয়েক দিনের টানা বৃষ্টিতে কয়েকটি স্থানে সড়ক পানিতে তলিয়ে গেছে। পানি বৃদ্ধি পাওয়ায় নৌকা নিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়েছে।     

সুনামগঞ্জ-বিশ্রম্ভর পুর -তাহিরপুর সড়কের সিএনজি চালক আরিফ মিয়াসহ অনেকেই জানান, এই সড়কের লালপুর, শক্তিয়ারখলার একশত কিলোমিটার, আনোয়ারপুর সড়কসহ কয়েকটি স্থানে পানিতে ডুবে যাওয়ায় যাত্রী নিয়ে চলাচল করা কঠিন হয়ে পরেছে। ফলে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করতে হবে।

  

সুনামগঞ্জ পানি উন্নয়ন বো‌র্ডের নির্বাহী প্র‌কৌশলী স‌বিবুর রহমান বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের কারণে নদী‌তে পানি বাড়ছে। এই সময়টা‌তে বৃষ্টিপাত স্বাভাবিক। বৃষ্টি বাড়লে পাহাড়ি ঢলের পানি বাড়বে। মাঝারি ধরনের বন্যা হবার সম্ভাবনা রয়েছে।    

সুনামগঞ্জ জেলা প্রশাসক আব্দুল আহাদ জানান, টানা বৃষ্টিতে পাহাড়ি ঢলের কারণে জেলার নিন্ম এলাকায় বন্যা আশ্রয় কেন্দ্রগুলো তৈরী রাখার জন্য সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বলা হয়েছে। আর বন্যা পরিস্থিতি ত্রাণ সামগ্রী মজুদ আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //