তাহিরপুরে পর্যটকের মর্মান্তিক মৃত্যুতে উদ্বিগ্ন প্রশাসন

দেশের উত্তর-পূর্ব প্রান্তে মেঘালয় পাহাড়ের পাদদেশে জীববৈচিত্র্যে সমৃদ্ধ,পর্যটনশিল্পের অপার সম্ভবনা ও সৌন্দর্যে ভরপুর রয়েছে সুনামগঞ্জের তাহিরপুর। উপজেলাটিতে রয়েছে টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, জাদুকাটা নদী, শিমুল বাগানসহ বিভিন্ন পর্যটন স্পট। এখানে বেড়াতে এসে পরপর চার বছরে চার পর্যটকদের মর্মান্তিক মৃত্যুতে উদ্বিগ্ন প্রশাসন ও উপজেলার সচেতন মহল।

এদিকে, এমন দুর্ঘটনায় টাংগুয়ার হাওরসহ আশপাশের নদী ও হাওরে পর্যটকদের রাত্রি যাপনে নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় প্রশাসন।

জানা যায়, শহরের কোলাহল মুক্ত হয়ে জল, জ্যোৎস্না আর ভারতের মেঘালয় পাহাড়ের অপরুপ সৌন্দর্যের সম্মিলন দেখার জন্য দল বেধেঁ ছুটে আসে সবাই টাংগুয়ার হাওরে। সুনামগঞ্জ জেলার তাহিরপুর ও ধর্মপাশা উপজেলায় টাংগুয়ার হাওরসহ অন্যান্য পর্যটন স্পট গুলোর অবস্থান। নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করতে দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা দলবেঁধে হাওরে ট্রলারে আর ট্রলারেই রাত্রীযাপন করে। 

গত মার্চ মাসে মহামারী করোনার শুরুর পর কিছু দিন পর্যটকদের আগম বন্ধ থাকলেও গত কয়েক মাস ধরে প্রতিদিনেই দেশের সবচেয়ে বড় জলাভূমি বিশ্বের অন্যতম রামসার সাইট টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক, বারেকটিলা, জাদুকাটা, শিমুল বাগানে দলবেঁধে আসছে পর্যটক। এসেই যার যার মত করে ঘোরাফেরা করে রাতে রাত্রীযাপন করেছে পর্যটন স্পট গুলোর পাশেই। পরে অন্যান্য স্পষ্ট গুলোতে বন্ধু-বান্ধব মিলে হাওরে অথবা হাওরপাড়ের সিরাজ লেকে বা পাশের পাহাড়ি নদীতে রাত যাপন করে।

সর্বশেষ বিগত ১৪ই আগস্ট রাতে টেকেরঘাট এলাকায় পানিতে ডুবে মারা যায় রাজধানীর তিতুমীর কলেজের বিবিএ চতুর্থ বষের্র শিক্ষার্থী জাহেদ চৌধুরী। এর আগে ২০১৭ সালের ২৮ জুন রাতে টাংগুয়ার হাওরের ওয়াচ টাওয়ারের নিচে পানিতে ডুবে মৃত্যু হয় সিলেটের একটি কলেজের শিক্ষার্থী আশরাফুল ইসলামের (২২)। একই বছরের ৫ আগস্ট শহীদ সিরাজ লেকে ডুবে মৃত্যু হয় ঢাকার ডেসকো কোয়ার্টারের বাসিন্দা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ওয়াহিদ খলিলের (২৮), ২০১৮ সালের ৪ আগস্ট রাতে জাদুকাটা নদীর চোরাবালিতে ডুবে মারা যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদ হাসান মৃদুল (২৫)।

এ বিষয়ে হাওরের স্থানীয় এলাকাবাসী জানান, পর্যটন স্পষ্ট গুলোতে দেশ ও বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত পর্যটকদের অনেকেই সাঁতার জানেন না। এ কারণেই পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

তাহিরপুর থানার ওসি আতিকুর রহমান বলেন, নিরাপত্তার কথা চিন্তা করে রাতে পর্যটকদের হাওরে ও আশপাশে থাকা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই নিষেধাজ্ঞার কথা জানিয়ে হাওরপাড়ে এবং তাহিরপুর উপজেলা সদরে মাইকে প্রচার করা হয়েছে বলেও জানান তিনি। এছাড়া পুলিশ বাহিনীও এ বিষয়ে কঠোর নজরদারি রাখছেন।

এদিকে, প্রশাসনের নির্দেশনা না মানলে পর্যটকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তাহিরপুর উপজেলার নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ।

আগামী ৩০ আগস্টের পর থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পর্যটকদের চলাচলের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এর আগে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ ১৯ মার্চ থেকে টাংগুয়ার হাওরসহ দর্শনীয় স্থানগুলোয় পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //