বরিশালে চাঁদাবাজি মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

পরিবহন শ্রমিককে মারধর করে আড়াই লাখ টাকা ছিনতাই ও চাঁদাবাজির মামলায় বরিশাল সদর উপজেলার কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল হোসেন লিটন মোল্লাকে কারাগারে পাঠিয়েছে আদালত।

দীর্ঘ দিন পালিয়ে থাকার পরে বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে বরিশাল অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে বিচারক মারুফ আহমেদ আবেদন না মঞ্জুর করে জেলে পাঠানোর নির্দেশ দেন।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানার দায়িত্বপ্রাপ্ত সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) উপ-পরিদর্শক বৈচি বিশ্বাস এই তথ্য নিশ্চিত করেছেন।

জেলে যাওয়া লিটন মোল্লা কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাড়াও একই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং শ্রমিক লীগ নেতা। তিনি বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনালের অঘোষিত নিয়ন্ত্রক হিসেবে পরিচিত।

আদালতের জিআরও বৈচি বিশ্বাস জানান, বরিশাল-ঢাকাসহ দূরপাল্লার বিভিন্ন রুটে চলাচল করা গোল্ডেন লাইন পরিবহনের নথুল্লাবাদ বাস টার্মিনালের ম্যানেজার শহিদুল ইমলামের নিকট প্রতি মাসে ২৫ হাজার টাকা করে চাঁদা দাবি করে আসছিলো লিটন মোল্লা।

এর পর থেকে লিটন মোল্লার সন্ত্রাসী বাহিনী গোল্ডেন লাইন কাউন্টারে এসে ওই ম্যানেজারকে নানাভাবে হয়রানি শুরু করে। বাসে যাত্রী তুলতে গেলে বাঁধা দেয়। পরে ভয়ভীতি দেখিয়ে কয়েক মাস ধরে দাবিকৃত চাঁদার টাকা আদায় করে নেয় লিটন মোল্লার সন্ত্রাসী বাহিনী।

মামলার বরাত দিয়ে তিনি আরো জানান, করোনার কারণে যাত্রী না থাকায় পরিবহনের আয় কমে যায়। এ কারণে মে ও জুন মাসে চাঁদার টাকা দিতে পারেননি পরিবহনের ওই ম্যানেজার। এ কারণে গত ২২ জুলাই রাত ১২টার দিকে ম্যানেজার শহিদুল ইসলামকে বেদম মারধর করে লিটন মোল্লা ও তার সহযোগীরা।

এ সময় গোল্ডেন লাইন পরিবহন কোম্পানির ওই ম্যানেজারের নিকট থেকে দুই লাখ ৪৩ হাজার টাকা ছিনিয়ে নেয় লিটন মোল্লা ও তার সহযোগিরা। পরে টার্মিনালে দায়িত্বরত পুলিশ সদস্যরা এসে রক্তাক্ত অবস্থায় শহিদুল ইসলামকে উদ্ধার করে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করে দেন।

এই ঘটনায় গত ২৩ জুলাই মহানগরীর এয়ারপোর্ট থানায় ছিনতাই, চাঁদাবাজি এবং মারধরের অভিযোগ এনে মামলা দায়ের করেন ম্যানেজার শহিদুল ইসলাম। ওই মামলায় লিটন মোল্লা ছাড়াও তার সহযোগী রনি মৃধা, রুবেল, তারেক, নাসির, সোহাগ, মাসুম, সুজন, জলিল, মাসুদ ও ইউনুসকে আসামি করা হয়।

এদিকে মামলা দায়েরের পরে লিটন মোল্লাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত। কিন্তু তিনি আদালতের নির্দেশ উপেক্ষা করে পলাতক ছিলেন। এরপর বৃহস্পতিবার আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করলে বিচারক তাকে কারাগারে পাঠান।

এদিকে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগ সূত্রে জানা গেছে, লিটন মোল্লা নথুল্লাবাদ বাস টার্মিনাল এলাকার অঘোষিত নিয়ন্ত্রক ছিলেন। তার বিরুদ্ধে চাঁদাবাজি, ছিনতাইসহ সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। সম্প্রতি গোল্ডেন লাইন পরিবহন শ্রমিককে মারধর এবং ছিনতাইয়ের ঘটনার পরে বিএমএফ পরিবহন থেকে চাঁদা আদায় করে লিটন মোল্লার লোকেরা।

এসময় খবর পেয়ে অভিযান চালিয়ে চাঁদাবাজির দেড় হাজার টাকাসহ লিটন মোল্লার শ্যালক কামরুল হাসানকে হাতেনাতে আটক করে এয়ারপোর্ট থানা পুলিশ। ওই ঘটনায় আরো একটি চাঁদাবাজি মামলা হয়েছে। এ মামলাটিতেও লিটন মোল্লাকে আসামি করা হয়েছে বলে জানিয়েছেন এয়ারপোর্ট থানার ওসি এসএম জাহিদ বিন আলম। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //