মাদারদহ নদীতে বালু উত্তোলন: বাড়ছে ভাঙন

জামালপুরের মেলান্দহে বন্যার পানি কমার সাথে পাল্লা দিয়ে মাদারদহ নদীতে শুরু হয়েছে ভাঙন। এতে শাহীন বাজারসহ খাসিমারা-পুটিয়াপাড়া এলাকা বিলীন হওয়ার উপক্রম হয়েছে। ইতিমধ্যেই নদী ভাঙনে দুটি গ্রামের অনেক আবাদি জমি বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, প্রভাবশালীরা দীর্ঘদিন ধরে প্রকাশ্যেই নদী থেকে বালু উত্তোলন করে আসছে। এতে নদীর গতিপথ পরিবর্তন হয়ে তীরাঞ্চলে ফাটল ধরে ভাঙনের সৃষ্টি হচ্ছে। ফলে হুমকির মুখে পড়েছে মেলান্দহ-মাদারগঞ্জ সড়ক ।

এদিকে অভিযোগ রয়েছে, বালু উত্তোলন বন্ধে প্রশাসনকে অবগত করার পরেও কোন প্রতিকার পাওয়া যায়ানি।

সরেজমিন গিয়ে দেখা গেছে, নদী থেকে মাত্র ১০-১২ হাত দূরত্ব প্রাচীন শাহীন বাজার। পার্শ্ববর্তী মসজিদ, মাদরাসা, ব্রিজ, রাস্তাসহ বসত বাড়িঘর যেকোনো মুহূর্তে নদীগর্ভে বিলীনের শঙ্কা দেখা যাচ্ছে। এতে স্থানীয়দের জীবনমান হুমকির মুখে পড়েছে।

স্থানীয় কৃষক শেলি মিয়া (৪৬) জানান, “গত তিন বছরে শুধু আমারই সাত বিঘা আবাদি জমি ও মাছের পুকুর মাদারদহ নদীতে চলে গেছে। এ বছরও ভাঙন শুরু হয়েছে। আমিই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। মাদারদহ নদীপাড়ে বেড়ি বাঁধ নির্মাণের মাধ্যমে শাহীন বাজারে যাতায়াতের ব্যবস্থা করার কথা নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। তবে তা এখনো বাস্তবায়িত হয়নি “

এ বিষয়ে নাংলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুল হক মাফল জানান, দ্রুত বাঁধ নির্মাণ হলেই এলাকাটি রক্ষা করা সম্ভব।

এদিকে উপজেলা নির্বাহী অফিসার তামিম আল ইয়ামীন বলেন,  বালু উত্তোলনের বিষয়ে তিনি অবগত নন। তবে বাঁধ নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলবেন বলে জানান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //