কবুতর পালন করে স্বাবলম্বী হতে চায় অষ্টম শ্রেণির সিয়াম

করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শখের বশে কবুতর পালন শুরু করে অষ্টম শ্রেণি পড়ুয়া সিয়াম হোসেন। স্বপ্নবাজ এই তরুণের স্বপ্ন স্বাবলম্বী হওয়া।

করোনাকালীন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় টিফিনের জমানো টাকা দিয়ে ২/৩ জরা কবুতর কিনেন সিয়াম হোসেন। পরে বাড়ির সহযোগিতায় ৮ হাজার টাকা খরচ করে কবুতর রাখার জন্য একটি খাঁচা বানান। এখান থেকেই শুরু কবুতর খামারি হিসেবে তার পথচলা। দুই, তিন জোড়া দিয়ে শুরু করলেও এখন প্রায় ৪০ জোড়া কবুতর সিয়ামের খামারে।

বর্তমানে দেশি কবুতরের পাশাপাশি লংফেস, হলুদ আউল, পলিশ, জ্যাকবিন, স্টেচার, মুন্ডিয়ানো, কর্মনা, গিরিবাজ, রেচারসহ বিভিন্ন জাতের কবুতর রয়েছে তার সংগ্রহে। 

সিয়াম হোসেন  জানান, ঢাকা, বগুড়া, নাটোরের আহম্মদপুর ও মৌখাড়া হাট, পাবনার মেরিল রোড ও হাজির হাটে প্রতি সপ্তাহে কবুতরের হাট বসে আমি অনলাইনে দেখেছি। বাচ্চা কবুতরগুলো বড় হলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেপারীরা এসে তা কিনে নিয়ে যাবে। তবে মেরিল রোডে কবুতর হাটে দাম একটু বেশি পাওয়া যায়।

সিয়ামের অনুসরণে বর্তমানে এলাকার অনেক কিশোর-যুবক কবুতর পালনে আগ্রহী হচ্ছে। এতে কিশোর-যুবকরা যেমন একদিকে আর্থিক ভাবে স্বচ্ছলতা পাচ্ছে। অন্যদিকে, অভিভাবকরাও তার সন্তানকে সহযোগিতা করতে পেরে খুশি হচ্ছে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh