কৃষি ব্যাংকের ৪ কর্মকর্তাসহ ৭ জনের কারাদণ্ড

বাংলাদেশ কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার তিন কর্মকর্তা ও নরুন্দি বাজার শাখার এক কমকর্তাসহ সাত জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানার আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে জামালপুরের স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ জহিরুল কবির এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত চার ব্যাংক কর্মকর্তা হলেন- কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদ ও মো. আজিজুল হক, ওই শাখার সাবেক দ্বিতীয় কর্মকর্তা মো. হাবিবুর রহমান এবং নরুন্দি শাখার সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা মো. নজরুল ইসলাম।

অপর তিনজন হলেন- মাদারগঞ্জ উপজেলার উত্তর জোড়খালি এলাকার আব্দুল খালেকের ছেলে মো. আশরাফ হোসেন, জোড়খালি বাজার এলাকার কোরবান আলীর ছেলে মো. শফিকুল ইসলাম ও একই এলাকার মো. সোলায়মান।

রাষ্ট্রপক্ষের পিপি অ্যাডভোকেট মো. লুৎফর রহমান (রতন) জানান, ব্যাংক কর্মকর্তা আলী আহাম্মদ ও মো. হাবিবুর রহমানকে তিনটি মামলায় প্রত্যেককে মোট ২১ বছর করে সশ্রম কারাদণ্ড ও ২১ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৩০ মাস করে বিনাশ্রম কারাদণ্ড, আজিজুল হককে দুটি মামলায় মোট ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ১৪ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ২০ মাসের বিনাশ্রম কারাদণ্ড, মো. নজরুল ইসলামকে একটি মামলায় সাত বছরের সশ্রম কারাদণ্ড ও সাত হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ১০ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

এছাড়া পলাতক আসামি মো. আশরাফ হোসেন ও এ কে এম শফিকুল ইসলামকে দুটি মামলায় প্রত্যেকে মোট আট বছর করে সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড এবং পলাতক আসামি মো. সোলায়মানকে একটি মামলায় চার বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

রায়ের বিবরণীতে জানা যায়, কৃষি ব্যাংকের দণ্ডপ্রাপ্ত কর্মকর্তারা তিন প্রতারকের যোগসাজশে অর্থ আত্মসাৎ করেন। পরে দুদকের টাঙ্গাইল সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ আহম্মদ বাদী হয়ে ২০১২ সালের ১১ নভেম্বর মাদারগঞ্জ থানায় পৃথক তিনটি মামলা দায়ের করেন। দণ্ডবিধি ৪০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ সন্দেহাতিতভাবে প্রমাণিত হওয়ায় প্রত্যেককে কারাদণ্ড ও অর্থদণ্ডের আদেশ দেন আদালত।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh