মাদক আসামির ‘শাস্তি’ বৃক্ষ রোপন

মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে দায়ের করা এক মামলায় আসামিকে শাস্তি হিসেবে বৃক্ষ রোপনের নির্দেশ দিয়েছে মাগুরা জেলা জজ আদালত।

মুখ্য মহানগর হাকিম মো. জিয়াউর রহমান গতকাল বুধবার (১৬ সেপ্টেম্বর) রায়ে আসামিকে পাঁচটি করে বনজ ও ফলজ বৃক্ষ রোপন করার নির্দেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, শালিখা উপজেলার আড়পাড়া এলাকার জামাল মোল্লার ছেলে মাসুদ মোল্লাকে মাদক ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগে পুলিশ ২০১৮ সালের ২৯ এপ্রিল আটক করে।

মামলায় সরকারপক্ষের আইনজীবী আমির আলি মানিক জানান, আসামির বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তবে প্রচলিত বিধান অনুযায়ী আসামিকে কারাদণ্ড ভোগের পরিবর্তে এক বছরের জন্যে সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তার হেফাজতে দেয়া হয়েছে। এ সময়ে অবশ্যই তাকে পরিবেশ রক্ষায় ১০টি বৃক্ষ রোপন করতে হবে।

আসামিপক্ষের আইনজীবী অনিক হোসেন এ রায়কে যুগান্তকারী উল্লেখ করে বলেন, আসামি অল্প বয়সে মাদকের সাথে জড়িয়ে পড়ে। শাস্তি হিসেবে কারাগারে পাঠানো হলে সম্ভাবনাময় এ তরুণের স্বপ্ন ও জীবন ধ্বংস হয়ে যেত। কিন্তু ঘোষিত রায়ের কারণে সে ভালো পথে ফিরে আসার সুযোগ পাবে।

মাগুরা জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা মেহতাজ আরা সালমা জানান, প্রবেশনকালে মাসুদ মোল্লাকে শুধু গাছ লাগালেই হবে না। এ সময়ে তাকে শান্তি বজায় রাখতে হবে ও সবার সাথে ভালো ব্যবহার করতে হবে। তিনি কোনো প্রকার মাদক সেবন করতে পারবেন না ও ত্যাগ করতে হবে খারাপ সঙ্গ।

মাসুদ যদি এক বছরের মধ্যে এসব শর্ত ভঙ্গ করে তবে তাকে ছয় মাসের কারাদণ্ড ভোগের পাশাপাশি ১ হাজার টাকা জরিমানা দিতে হবে বলে মেহতাজ আরা জানান। -ইউএনবি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh