রাজশাহীতে সেরা চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

রাজশাহী জেলায় প্রথম এবং বাংলাদেশের ৪৯২টি স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে গুণে-মানে ২৬তম স্থান অর্জন করেছে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তালিকার শীর্ষে রয়েছে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আধুনিক অনলাইন মনিটরিং রিপোর্টিং সিস্টেমে আগস্ট মাসের অগ্রগতি প্রতিবেদনের র‍্যাঙ্কিং তালিকায় এ ফলাফল প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আশিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই অনলাইন মনিটরিং সিস্টেমের ১৫টি নির্দেশক বা পরিমাপকের (ইন্ডিকেটর) নির্দিষ্ট নম্বর পদ্ধতির মাধ্যমে হাসপাতালের কার্যক্রম পর্যবেক্ষণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। হাসপাতালের সেবা প্রদান, স্বাস্থ্য কর্মক্ষমতা, লজিস্টিক, নেতৃত্বায়ন, প্রবেশাধিকার, গুণগত মান, কাভারেজ, নিরাপত্তা ব্যবস্থা বিষয়ে গুরুত্ব দিয়ে ওই পর্যবেক্ষণ করা হয়। আধুনিক সফটওয়্যার সিস্টেমের তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে প্রতি মাসের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপিত হয়।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, নম্বর তালিকায় প্রথম খুলনা বিভাগের সাতক্ষীরা জেলার দুর্গম সুন্দরবন ঘেঁষা শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পেয়েছে ৭২.১৩ নম্বর। এর মধ্যে ৫৪.৪০ নম্বর ফ্যাসিলিটি এবং ১৭.৭৩ নম্বর পেয়েছে বাইরের নিরীক্ষণে (আউটসাইট মনিটরিং)। রাজশাহী জেলার প্রথম ও সারাদেশের মধ্যে ২৬তম চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পেয়েছে ৬৮.৬৮ নম্বর। এর মধ্যে ৫০.৯৫ নম্বর পেয়েছে ফ্যাসিলিটিতে এবং ১৭.৭৩ নম্বর পায় বাইরের নিরীক্ষণে।

ডা. আশিকুর রহমান আরো জানান, চারঘাট স্বাস্থ্য কমপ্লেক্সকে প্রথম পাঁচ নম্বরের মধ্যে নেয়ার লক্ষ্যে তিনি কাজ করছেন। চিকিৎসক ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসাবে এটা তার দায়বদ্ধতা। ২০১৯ সালের ৭ নভেম্বর তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগ দেন। হাসপাতালের অতীত দুর্বলতা কাটিয়ে ওঠার চেষ্টা করছেন বলেও তিনি জানান। এ ক্ষেত্রে হাসপাতালের সব কর্মকর্তা-কর্মচারীসহ এলাকার সব স্তরের নাগরিকরা আন্তরিক সহযোগিতা করছেন।

তিনি জানান, গত আগস্ট মাসে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮৭টি নরমাল ডেলিভারি হয়েছে, সিজার হয়েছে একটি। মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বিশেষ সহযোগিতা করছেন। বিশেষত কারোনাকালে তার উদ্যোগে চীন থেকে আনা পিপিই, মাস্কসহ অন্য উপকরণ চারঘাট হাসপাতালের সবাই পেয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //