রাজশাহীতে খাদ্য নিয়ন্ত্রকসহ চারজনের বিরুদ্ধে দুদকের মামলা

রাজশাহীর তানোরে আলোচিত ৬০ মেট্টিকটন ধান আত্মসাতের ঘটনার ছয়মাস পর দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছেন। উপজেলার কামারগাঁ সরকারি খাদ্যগুদামের খাদ্যনিয়ন্ত্রকসহ চারজন সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা এ মামলা দায়ের করা হয়।

চলতি মাসের ১৫ সেপ্টেম্বর রাজশাহী জেলার দুর্নীতি দমন কমিশনের উপ-সহকারী পরিচালক কামিয়াব আফতাহি উন নবী বাদি হয়ে জেলা দুর্নীতি দমন কমিশনে এ মামলাটি দায়ের করেছেন। গত ২৪ সেপ্টেম্বর বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম। 

এছাড়াও কমিশনের ১২০৩/১(৪) নম্বর স্বাক্ষরিত একটি বার্তায় এ মামলার বিষয়ে বিভিন্ন সরকারি দফতরে অবহিত করা হয়েছে বলে জানা গেছে।

মামলার আসামিরা হলেন, তানোর উপজেলার খাদ্য কর্মকর্তা আলাওল কবির, কামারগাঁ খাদ্যগুদামের ওই সময়ের উপ-খাদ্য পরিদর্শক (ওসিএলএসডি) নয়ন কুমার, সহকারী উপ খাদ্য পরিদর্শক আজিজুর রহমান, নিরাপত্তাকর্মী কুরবান আলী।

মামলার বিবরণ সূত্রে জানায়, চলতি বছরের অনিয়ম-দুর্নীতি করে ৬০ মেট্টিক টন ধান, (যার সরকারি মূল্য ১৫ লাখ ৬০ হাজার ২৬০ টাকা) ও খালি বস্তা ৩ হাজার ৩৪৬টি, (যার সরকারি মূল্য ২লাখ ৬৭ হাজার ৬৮০ টাকা) আত্মসাতের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ পায় দুর্নীতি দমন কমিশন। এর পরিপ্রেক্ষিতে চলতি মাসের ১৫ সেপ্টেম্বর জেলা দুর্নীতি দমন কমিশনের উপসহকারী পরিচালক কামিয়াব আফতাহি উন নবী বাদি হয়ে জেলা দুর্নীতি দমন কমিশনে এ মামলাটি দায়ের করেন।

উল্লেখ্য, চলতি বছরের ২৫ মার্চ কামারগাঁ খাদ্যগুদামে ওসি এলএসডি নয়ন কুমার মজুদকৃত গুদামের ধানের মধ্যে ৬০ মেট্রিকটন ধান অন্যত্র বিক্রি করে দেন। এমন গোপন সংবাদের ভিত্তিতে তৎকালিন রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হকের নির্দেশে রাজশাহী জেলা খাদ্য কর্মকর্তা নাজমুল হক ও জেলা কারিগরি খাদ্যপরির্দক সিহাবুল ইসলাম কামারগাঁ খাদ্যগুদামে পরিদর্শন করে আত্মসাতের প্রমাণ পান।

আত্মসাতের বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হলে জেলা প্রশাসক তানোর উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতোকে ঘটনাস্থলে গিয়ে কামারগাঁ খাদ্যগুদাম সিলগালা করার নির্দেশ দেন। পরে বিষয়টি রাজশাহী জেলার দুর্নীতি দমন কমিশন তদন্ত করে সত্যতা পেলে ওই চার জনের বিরুদ্ধে মামলা করেন।

এনিয়ে দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম জানান, ধান ও খালি বস্তা আত্মসাতের দায়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রকসহ চার জনের উপর মামলা দায়ের করা হয়েছে। আরো কিছু তদন্ত বাকি আছে। এরপর তাদেরকে আইনের আওতায় এনে বিচারের সম্মুখিন করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : রাজশাহী

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //