ময়মনসিংহে জেএমবির ৪ সদস্য আটক

ময়মনসিংহের ফুলবাড়িয়া থেকে নিষিদ্ধ ঘোষিত জেএমবি জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের চার সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব-১৪। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই, লিফলেট, একটি ল্যাপটপ এবং দুইটি মোবাইল উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন, মো. আবুল হোসেন বুলবুলের ছেলে মো. জাকির হোসেন (৫০), মৃত হাজী আলতাফ আলী মন্ডলের ছেলে মো. আক্কাছ আলী (৫৫), মৃত আব্দুল কাদেরের ছেলে মো. হারুন (৩৫), মৃত আবুল হাসেমের ছেলে মো. ওসমান গনি মল্লিক (৪৮)। আটককৃত প্রত্যেকে জেলার ফুলবাড়িয়া উপজেলার বাসিন্দা।

রবিবার (২৭ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে ময়মনসিংহ র‌্যাব-১৪ এর কার্যালয় থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। এর আগে শনিবার (২৬ সেপ্টেম্বর) দিবাগত মধ্যরাতে জেলার ফুলবাড়ীয়ার জোরবাড়ীয়া গ্রামের মো. আবুল হোসেন বুলবুলের বাড়ি থেকে তাদের আটক করা হয়।

র‌্যাব-১৪ এর সিনিয়র এএসপি জোনায়েদ আফ্রাদ বলেন, গোপন সংবাদের ভিত্তিকে জানতে পারেন, যে ফুলবাড়ীয়া জোরবাড়ীয়া গ্রামের মো. আবুল হোসেন বুলবুলের বাড়িতে কয়েকজন জঙ্গি নাশকতার পরিকল্পনা করছেন। এমন সংবাদে র‌্যাব-১৪ অভিযান চালালে পালিয়ে যাওয়ার সময় চারজনকে আটক করে।

তিনি বলেন, আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, দীর্ঘদিন যাবৎ তারা বিভিন্ন উগ্রবাদী বক্তার বয়ান শোনতো এবং এইসব শুনে তারা উগ্রবাদের প্রতি উদ্বুদ্ধ হয়ে জঙ্গি সমর্থক হয়ে উঠে। আটককৃতরা নিজেদেরকে জেএমবির সক্রিয় সদস্য হিসাবে পরিচয় দেয়।

তিনি আরো বলেন, আসামিরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের জন্য বিভিন্ন কৌশলে কাজ করতো এবং মসজিদসহ বিভিন্ন জায়গায় গোপনে বৈঠক করে উগ্রবাদী ও নাশকতামূলক তালিম প্রদান করত এবং সংগঠনের জন্য নিয়মিত চাঁদা তুলে সংগঠনের তহবিল সংগ্রহে ভূমিকা রাখত।

এই তহবিল তারা বর্তমানে যেসব জেএমবি সদস্য জেলে বন্দি আছে তাদের হাজত থেকে বের করে এনে নতুনভাবে নাশকতা কার্যক্রম শুরু করাসহ সংগঠনের অন্যান্য খরচ বহন করার কাজে ব্যবহার করতো। উগ্রবাদ কায়েম করার লক্ষ্যে তারা দেশের বিভিন্ন অঞ্চলে নাশকতা করার পরিকল্পনা করছিল বলে স্বীকার করেন তারা।

আকটকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলেও জানান র‌্যা
বের এই কর্মকর্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //